ইতিহাস পাল্টে ফেলাই BJP-র কর্তব্য! রাজপথের নাম বদল করায় চটলেন মহুয়া মৈত্র

বাংলা হান্ট ডেস্কঃ দিল্লির (Delhi) রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা লনের নাম পরিবর্তন করার ঘোষণা করেছে কেন্দ্র সরকার; বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে যা যথেষ্ট প্রাসঙ্গিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা আর এবার কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে গর্জে উঠলেন তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)।

উল্লেখ্য, অতীতেও বিজেপি সরকারের বিরুদ্ধে একাধিক ইস্যুতে সমালোচনার সরব হতে দেখা গিয়েছে মহুয়া মৈত্রকে। মুদ্রাস্ফীতি হোক কিংবা নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি, বিভিন্ন প্রসঙ্গকে হাতিয়ার করে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন তৃণমূল নেত্রী। সম্প্রতি মা কালী প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য করে বসেন তিনি, যা নিয়ে গোটা দেশ জুড়ে সরগরম হয়ে ওঠে রাজনৈতিক প্রেক্ষাপট আর এবার কেন্দ্র সরকারের নাম পরিবর্তনের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন মহুয়া।

গতকাল কেন্দ্রের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, দিল্লির রাজপথের নাম পরিবর্তন করে কর্তব্য পথ রাখা হতে চলেছে। এক্ষেত্রে নেতাজির মূর্তি থেকে রাষ্ট্রপতি ভবন অব্দি পথের নয়া নামকরণ করার কথা ঘোষণা করে কেন্দ্র।

উল্লেখ্য, কেন্দ্র সরকারের এহেন মনোভাবের প্রথম আন্দাজ মেলে দেশে স্বাধীনতা দিবসের ৭৫ বর্ষপূর্তি অনুষ্ঠানে। উক্ত অনুষ্ঠানে উপস্থিত হয়ে নরেন্দ্র মোদী জানান, “ঔপনিবেশিক মানসিকতার প্রভাব থাকা সকল জিনিস বাতিল করতে হবে।” আর এবার তাঁর বক্তব্যের সূত্র ধরেই দিল্লির রাজপথ এবং সেন্ট্রাল ভিস্তা লনের নাম বদল করার কথা ঘোষণা করল কেন্দ্র।

যদিও বিজেপি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বর্তমানে একাধিক মহল থেকে সমালোচনা ঝড় উঠে গিয়েছে। এই প্রসঙ্গে এদিন মহুয়া মৈত্র একটি টুইট করে বলেন, “এসব কি হচ্ছে? ইতিহাস নতুন করে লেখার ঝোঁক রয়েছে বিজেপির। কিন্তু সেই জন্য ওরা আমাদের সংস্কৃতিকে নতুন করে তৈরি করতে চাইছে। এটাই ওদের একমাত্র কর্তব্য হয়ে উঠেছে।” যার পরেই তুমুল বিতর্ক সৃষ্টি হয় সোশ্যাল মিডিয়ায়।

mahua 2

তবে শুধু দিল্লির রাজপথের নাম পরিবর্তনই নয়, এছাড়াও রেস কোর্স রোড এবং মুঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করে যথাক্রমে লোককল্যাণ মার্ক এবং দীন দয়াল উপাধ্যায় স্টেশন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।


Avatar
Sayan Das

সম্পর্কিত খবর