প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বর প্রশংসা, নরেন্দ্র মোদীকে রোল মডেল বলেও আখ্যা শেখ হাসিনার

বাংলাহান্ট ডেস্ক : বর্তমান সময়ে ভারত-বাংলাদেশের (Bangladesh) সম্পর্ক এক অন্য মাত্রা পেয়েছে। গতবছর কোভিড অতিমারির (Corona Pandemic) পর প্রথম বিদেশ সফরে বাংলাদেশ যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী চারদিনের সফরে এলেন ভারতে।

আজ দুই দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে গুরুত্বপূর্ণ বৈঠক হয় বলে জানা যায়। নদীর জল বণ্টন সহ ৭টি গুরুত্বপূর্ণ ইস্যুতে সমঝোতা স্মারক ও চুক্তিও স্বাক্ষরিত হয়। এরপরই প্রধানমন্ত্রী মোদির নামে গুণগান করতে শোনা গেল প্রতিবেশী বাংলা দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (Sheikh Hasina)।

   

মোদির সঙ্গে বৈঠক শেষে এদিন সাংবাদিক সম্মেলনে হাসিনা বলেন, ‘আমি মোদিজির দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করি। তাঁর নেতৃত্বে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে। ভারত বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও নিকটতম প্রতিবেশী। ভারত ও বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিবেশী কূটনীতির রোল মডেল হিসেবে পরিচিত।’ হাসিনা এদিন আরও বলেন, ‘দুই দেশ অনেক অমীমাংসিত সমস্যার সমাধান করেছে এবং আমরা আশা করি যে তিস্তার জল বণ্টন চুক্তি সহ সকল অমীমাংসিত সমস্যারই দ্রুত সমাধান হবে।’

এর আগে সকালে রাষ্ট্রপতি ভবনে মুজিব কন্যা বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদান আমরা কখনই ভুলব না। আমি আশা করি আমার ভারত সফরকালে অত্যন্ত ফলপ্রসূ কিছু আলোচনা হবে। আমাদের মূল লক্ষ্য অর্থনৈতিক বিকাশ এবং আমাদের জনগণের মৌলিক চাহিদা পূরণ করা। আমরা এই কাজ করতে সক্ষম হব। ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, তা আমার জন্য অত্যন্ত আনন্দের। বন্ধুত্বের মাধ্যমে আপনি যেকোনও সমস্যার সমাধান করতে পারেন। তাই, আমরা সবসময় তাই করি।’ হাসিনা আরও বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য হল আমাদের জনগণের দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক উন্নয়ন। আমি মনে করি, এই সমস্ত ইস্যুতে আমাদের দুটি দেশই একসঙ্গে কাজ করছে। এতে শুধু ভারত ও বাংলাদেশের মানুষই নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার মানুষ ভালো জীবন পাবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর