ভাঁড়ে মা ভবানী! অর্থের অপচয় বন্ধ করতে রাজ্যস্তরে বৈঠক মুখ্যমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : শেষবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রশাসনিক বৈঠক করেন ২৭ শে এপ্রিল। তারপর ঘটে গেছে অনেক কিছুই। বদলে গেছে রাজ্যের রাজনীতির সমীকরণই। সেদিনের পর আবার আজ ৭ সেপ্টেম্বর অর্থাৎ প্রায় সাড়ে চার মাস পর রাজ্যস্তরে প্রশাসনিক বৈঠক করবেন মমতা। এমন একটা পরিস্থিতিতে তিনি এই বৈঠক ডেকেছেন যখন আর্থিকভাবে বেহাল অবস্থার মধ্যে দিয়ে চলছে রাজ্য।

রাজ্য সরকারের ভাড়ারের হাল এমনই যে বেছে উন্নয়নের কাজে হাত দিতে হচ্ছে প্রশাসনকে। জরুরি ভিত্তিতে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে সরকারি দফতর গুলোকেও। রাস্তা,পানীয় জল-সহ কেবলমাত্র মানুষের অতি প্রয়োজনীয় কাজগুলোই আপাতত করতে হবে। এমনই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই অপচয় বন্ধ করতে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশিকা জারি করেছে নবান্ন।

এর উপর আবার কেন্দ্রীয় প্রকল্পের অনুদানের টাকা বন্ধ করে দিয়েছে কেন্দ্র সরকার। এখন আরও বিপাকে রাজ্য সরকার। সামনেই পঞ্চায়েত নির্বাচন। সে কথা মাথায় রেখেই ডিসেম্বরের মধ্যে সমস্ত চালু প্রকল্পের কাজ শেষ করতে নির্দেশ দেয় নবান্ন। সেই কাজই কতটা এগিয়েছে তার হিসাব আজই নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। কোন দফতর ভালো কাজ করেছে এবং কোন দফতরের কাজ ঠিক নয় তাও আজই মূল্যায়ন করবেন মুখ্যমন্ত্রী।

mamata banerjee 1

জানা যাচ্ছে, এদিন বৈঠকে পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিষেও একাধিক নির্দেশ দেবেন তিনি। আর সেই জন্যই রাজ্যস্তরের প্রশাসনিক বৈঠকে থানার ওসি,আইসিদের উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।মনে করা হচ্ছে, বুধবারের বৈঠকে রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে জেলার ব্লক লেভেল-এর পর্যায়ের আধিকারিকদেরও স্পষ্ট বার্তা দিতে চান মুখ্যমন্ত্রী। জানা যাচ্ছে, পুজোর পরই রাজ্যে আবারও দুয়ারে সরকার অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই তা ঘোষণাও করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তার আগে নির্দিষ্ট কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ বুধবারের বৈঠকে মুখ্যমন্ত্রী দিতে পারেন বলে মনে করছে রাজ্যের প্রশাসনিক মহল।

এরই সঙ্গে কেন্দ্র সরকার একাধিক প্রকল্পে টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। তাই সামাজিক সুরক্ষামূলক প্রকল্পগুলি নিয়েও একটা সিদ্ধান্তে আসতে পারেন মুখ্যমন্ত্রী। বিকল্প কোন উপায়ে যদি ১০০ দিনের কাজের মতো প্রকল্পগুলির কাজ চালু রাখা যায়, সেই বিষয়েও প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে মুখ্যমন্ত্রী আলোচনা করতে চান বলে জানা যাচ্ছে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর