এশিয়া কাপে ভারতকে পেছনে ফেলে এই বিশেষ রেকর্ড গড়ে ফেললো শ্রীলঙ্কা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কাল পাকিস্তানের কাছে আফগানিস্তানের পরাজয় নিশ্চিত হতেই ফাইনালে পৌঁছে গিয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। আগামী রবিবার দুই দল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিতে একে অপরের মুখোমুখি হবে। তার আগে শুক্রবার দুই দল একে অপরকে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে সুপার ফোরের ম্যাচে। যদিও সেই ম্যাচ অর্থহীন কারণ টুর্নামেন্টের দুই ফাইনালিস্ট ইতিমধ্যে চূড়ান্ত হয়ে গিয়েছে।

ভারতের কাছে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচ হারার পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। হংকংকে কার্যত উড়িয়ে দিয়ে গ্রুপ পর্যায় থেকে সুপার ফোরে ওঠা নিশ্চিত করেছিলেন বাবর আজমরা। সুপার সুপার ফোরে ভারতকে বদলার ম্যাচে ৫ উইকেটে হারিয়েছিল তারা। তারপর সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে হারের মুখ থেকে ছিনিয়ে আনেন নাসিম শাহরা।

অপরদিকে রয়েছে দুর্দান্ত ছন্দে থাকা শ্রীলঙ্কা। সত্যি কথা বলতে গেলে যখন এশিয়া কাপ আরম্ভ হয়েছিল তখন হয়তো কেউই ভাবতে পারেনি যে শ্রীলঙ্কা ফাইনালে পৌঁছাবে। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে বিশ্রীভাবে হেরেছিলেন শানাকারা। চলতি এশিয়া কাপ শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেই দেশের সাম্প্রতিক রাজনৈতিক এবং অর্থনৈতিক দুরবস্থার জন্য টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরশাহীতে সরিয়ে নিয়ে আসা হয়। টালমাটাল দেশের নাগরিকদের এখন সামনে এগোনোর পথে একমাত্র অনুপ্রেরণা ছিল শ্রীলঙ্কান ক্রিকেট দল। তাদেরকে হতাশও করেননি কুশল মেন্ডিসরা।

sri lanka win

চলতি প্রতিযোগিতার ফাইনালে উঠে ভারতের একটি রেকর্ড ভেঙে দিয়েছে শ্রীলঙ্কা। আজ অবধি আয়োজিত এশিয়া কাপে ভারত মোট ১০ বার ফাইনালে পৌঁছেছে। সকলেই আশা করেছিল যে ১১ তম ফাইনালে পৌঁছে কাপ গড়ে তুলবেন রোহিত শর্মারা। কিন্তু তেমনটা হয়নি উল্টে শ্রীলঙ্কা রেকর্ড ১২ বার এশিয়া কাপের ফাইনালে পৌঁছালো চলতি সংস্করণে। যদিও ভারত ১০ বার ফাইনালে পৌঁছে তার মধ্যে ৭ বারই ট্রফি নিজেদের ঘরে তুলেছে। শ্রীলঙ্কা ১১ বারের মধ্যে ট্রফি জিততে পেয়েছিল মাত্র পাঁচ বার। চলতি সংস্করণে ষষ্ঠবার ট্রফি শ্রীলঙ্কায় নিয়ে যাওয়ার সুযোগ থাকছে শানাকাদের সামনে।

যে আফগানিস্তানের বিরুদ্ধে শ্রীলংকা নিজেদের প্রথম ম্যাচে হেরে গিয়েছিল, সেই আফগানিস্তানকে সুপার ফোরে দাপট দেখিয়ে উড়িয়ে দিয়েছে তারা। ভারত এবং বাংলাদেশের বিরুদ্ধে অধিনায়ক দাসুন শানাকা গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে জয় এনে দিতে সাহায্য করেছেন। দুই ওপেনার নিশাঙ্কা এবং মেন্ডিস ভালোই ফর্মে রয়েছেন। বল হাতে থিকসেনা এবং মধুশঙ্কা দুর্দান্ত বোলিং করছেন। সবচেয়ে বড় কথা ফাইনাল ম্যাচের আগে একবার পাকিস্তানকে দেখে নেওয়ার সুযোগ থাকছে শ্রীলঙ্কার সামনে। যদি আত্মবিশ্বাসের শ্রীলঙ্কা দল এই বছর এশিয়া কাপ ঘরে তোলে তাহলে আশ্চর্য হওয়ার কিছু থাকবে না।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর