সিগারেটের বাংলা মানে কী জানেন? এর উত্তর দিতে পারে না ৯৯ শতাংশ বাঙালিই

বাংলাহান্ট ডেস্ক : এমন অনেক শব্দ আছে যা আমরা ইংরেজিতে বলতেই অভ্যস্ত। কিন্তু তাই বলে কি সেইসব শব্দগুলির কোনও বাংলা নেই? তা নিশ্চই নয়। আসলে ব্যবহারের অভাবে সেইসব বাংলা শব্দ আজ হারিয়ে গিয়েছে। কিন্তু, হঠাৎ করে আমাদের যদি কেউ সেগুলির বাংলা তর্জমা করতে বলে তা আমাদের পক্ষে অপ্রস্তুতির কারণ হয়ে দাঁড়ায়। তাছাড়াও ইন্টারভিউ বোর্ডেও অনেক সময় আমরা এইসব প্রশ্নের মুখোমুখি হই। সরকারি চাকরির ইন্টারভিউতে চাকরিপ্রার্থীর বুদ্ধিমত্তা যাচাই করতে প্রায়ই প্রশ্ন করা হয় এমনই কিছু শব্দের বাংলা অর্থ জানা আছে কিনা তা নিয়ে। এই ধরনের প্রশ্ন প্রার্থীদের বিভ্রান্ত করে। খুব কম পরীক্ষার্থীই তার উত্তর দিতে পারে।

যেমন ধরুন সিগারেট। পৃথিবীর প্রচুর সংখ্যক মানুষ প্রত্যেকদিন সিগারেট খান। হাজার বিধি নিষেধ সত্বেও ধূমপায়ীদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে পৃথিবীতে। সিগারেটের তামাকের ধোঁয়ায় থাকে সাত হাজারেরও বেশি রাসায়নিক। এর মধ্যে ২৫০ টি আবার মারাত্মক ক্ষতিকর। কিন্তু আপনাকে যদি হঠাৎ কেউ জিজ্ঞাসা করে এই সিগারেটের বাংলা অর্থ কি? ঘাবড়াবেন না। আমরা আজ আপনাকে এমনই কয়েকটি না জানার প্রশ্নের উত্তর বলে দেব।JOB 3

   

প্রশ্ন- সিগারেটকে বাংলায় কী বলে?
উত্তর- সিগারেটকে বাংলায় বলা হয় “ধূমপান দণ্ড”।

প্রশ্ন- কোন দেশে মাত্র ৪০ মিনিট রাত থাকে?
উত্তর- নরওয়ে।

প্রশ্ন- একজন মানুষ আট দিন না ঘুমিয়ে কীভাবে বাঁচবে?
উত্তর- কারণ, সে দিনে নয় রাতে ঘুমায়।

প্রশ্ন- আইনজীবীরা কেন শুধু কালো কোট পরেন?
উত্তর- কালো কোটে শৃঙ্খলা এবং আত্মবিশ্বাসী দেখায়।

প্রশ্ন- বিশ্বের কোন দেশের রাষ্ট্রপতির মেয়াদ এক বছর?
উত্তর- সুইজারল্যান্ড।

প্রশ্ন- মানুষের চোখের ওজন কত গ্রাম?
উত্তর- মানুষের চোখের ওজন মাত্র ৮ গ্রাম।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর