‘দলিত’ হওয়ার অপরাধে বিশেষ ক্ষমতাসম্পন্ন শিশুর গায়ে গরম খাবার ঢাললো শিক্ষক! শোরগোল যোগীরাজ্যে

বাংলা হান্ট ডেস্কঃ দেশে দলিতদের ওপর অত্যাচারের ঘটনা ক্রমশ বৃদ্ধি পেয়ে চলেছে। পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক, পুরুষ থেকে মহিলা; সকলের উপর নির্যাতনের ঘটনা ক্রমবর্ধমান। সম্প্রতি, এক দলিত পড়ুয়াকে ‘সামান্য’ কারণে মারধর করে উচ্চবর্ণের অপর এক পড়ুয়া। অবশেষে মৃত্যু হয় তার আর এবার উত্তরপ্রদেশে (Uttar Pradesh) এক বিশেষ ক্ষমতা সম্পন্ন দলিত শিশুর শরীরে গরম খাবার ঢেলে দেওয়ার অভিযোগ উঠল স্কুলের এক শিক্ষকের বিরুদ্ধে। সম্পূর্ণ ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা রাজ্যে।

ঘটনাটি উত্তরপ্রদেশের। কেবল ‘দলিত’ হওয়ার অপরাধে বিশেষ ক্ষমতা সম্পন্ন এক শিশুর শরীরে গরম খাবার ঢেলে দেওয়ার অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে। এই ঘটনাটি সামনে আসার পরই অভিযুক্তর শাস্তির দাবিতে সরব হয়েছেন অনেকেই।

   

উল্লেখ্য, সম্প্রতি উচ্চ বর্ণের জন্য সংরক্ষিত পাত্র থেকে জল পান করার অপরাধে সহযোগী এক পড়ুয়াকে মারধর করার অভিযোগ ওঠে তার বন্ধুর বিরুদ্ধে। পরবর্তীতে পড়ুয়াটির মৃত্যু ঘিরে সরব হয় একাধিক মহল আর এবার ফের একবার দলিত নির্যাতনের ঘটনা ঘটলো উত্তরপ্রদেশে।

উত্তরপ্রদেশের বাড়াবাঙ্কি জেলার ইছোলি গ্রামের একটি স্কুলের ঘটনা। স্কুলের এক শিশুর হাতে গরম খাবার ঢেলে দেওয়ার ফলে তার শরীরের বেশ কিছু অংশ পুড়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, পরবর্তীতে দলিত শিশুটির পরিবার স্কুলে অভিযোগ জানাতে গেলে তাদের উদ্দেশ্যে খারাপ মন্তব্য করার পাশাপাশি তাড়িয়ে পর্যন্ত দেওয়া হয়। এরপরই স্থানীয় থানায় অভিযোগ দায়ের করে শিশুটির পরিবার। গুড্ডু পন্ডিত নামে অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে ইতিমধ্যে এফআইআর দায়ের হয়েছে।

আবার অপরদিকে উত্তরপ্রদেশের ভাদোহি এলাকায় কয়েকদিন পূর্বে এক দলিত শিশুকে শুধুমাত্র খেলার অপরাধে বেধড়ক মারধর করে স্কুলের শিক্ষক। তবে সাম্প্রতিক সময়ে দলিতদের ওপর এহেন অত্যাচারের পরেও প্রশাসন কেন চুপ রয়েছে, তা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন সকলে।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর