ভারতে ISRO-র হাত ধরে চালু হল স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা

বাংলা হান্ট ডেস্ক: এবার স্যাটেলাইট ইন্টারনেট প্রদানকারী সংস্থা Hughes Communications India গত সোমবার ভারতের প্রথম high-throughput satellite (HTS) ব্রডব্যান্ড পরিষেবার বাণিজ্যিক লঞ্চ ঘোষণা করেছে। যেটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) দ্বারা পরিচালিত হবে। মূলত, ISRO এবং Hughes Communications India যৌথভাবে এই উদ্যোগটিতে যোগদান করেছে। এদিকে, এই পদক্ষেপ তখনই নেওয়া হয়েছে যখন Elon Musk পরিচালিত Starlink প্রয়োজনীয় অনুমোদন পেতে ব্যর্থ হয়ে দেশে তার সমস্ত কার্যক্রম পরিত্যাগ করেছে।

এমতাবস্থায় জানা গিয়েছে, নতুন এই স্যাটেলাইট পরিষেবাটির লক্ষ্য হল সমগ্ৰ দেশে উচ্চ-গতির ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করা। পাশাপাশি, দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিকেও সংযুক্ত করবে এটি। এই প্রসঙ্গে ISRO-র চেয়ারম্যান তথা মহাকাশ বিভাগের সচিব ড. এস. সোমনাথ জানান, “ইসরোতে, আমরা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে বিভিন্ন উদ্ভাবনের মাধ্যমে মানুষের জীবনকে উন্নত করতে বদ্ধপরিকর। ISRO স্যাটেলাইট দ্বারা চালিত নতুন HTS ক্ষমতার সাথে, আমরা নিশ্চিত যে HCI চমৎকার মানের স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করতে থাকবে এবং সংযোগের অভিজ্ঞতাকে আরও উন্নত করবে। যা ভারতের ডিজিটাল রূপান্তরকে অনেকাংশেই ত্বরান্বিত করবে।”

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, HCI ভারতে ২০০,০০০ টিরও বেশি ব্যবসায়িক এবং সরকারি সাইটগুলিতে স্যাটেলাইট ব্রডব্যান্ড সরবরাহ করে। ৭৫ টিরও বেশি উপগ্রহ ব্যবহার করে Hughes Jupiter system বিশ্বব্যাপী high-throughput প্রচলিত উপগ্রহ বাস্তবায়নের জন্য প্রকৃত মানদন্ড নির্ধারণ করেছে।

এই প্রসঙ্গে HCI-এর প্রেসিডেন্ট তথা ম্যানেজিং ডিরেক্টর পার্থ ব্যানার্জী জানান, “দেশব্যাপী উপলব্ধ, Hughes-এর HTS ব্রডব্যান্ড ডিজিটাল বিভাজন, মাল্টি-মেগাবিট হাই-স্পিড ব্রডব্যান্ডকে সাশ্রয়ী মূল্যে সরবরাহ করার জন্য আমাদের দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতির উপর জোর দেয়। এই নতুন ব্রডব্যান্ড পরিষেবা সরকারি সংস্থা, আর্থিক কোম্পানি, সেলুলার অপারেটর, খনি এবং এনার্জি কোম্পানির উচ্চ-ব্যান্ডউইথের চাহিদাগুলিকে সমর্থন করবে এবং ভারতকে সীমাহীন ভবিষ্যতের সাথে সংযুক্ত করতে সাহায্য করবে।”

Untitled design 8 1280x720 3 1024x576 1 1280x720 1 1

Hughes-এর HTS ব্রডব্যান্ড পরিষেবা ISRO-র GSAT-11 এবং GSAT-29 স্যাটেলাইটের Ku-ব্যান্ড সামর্থ্যকে Hughes Jupiter Platform গ্রাউন্ড প্রযুক্তির সাথে একত্র করে। যাতে ভারত জুড়ে উচ্চ-গতির ব্রডব্যান্ড পৌঁছে দেওয়া যায়। এমনকি সবচেয়ে প্রত্যন্ত অঞ্চলও অন্তর্ভুক্ত করে এটি। পরিষেবাটি কমিউনিটি ইন্টারনেট অ্যাক্সেসের জন্য Wi-Fi হটস্পটের মতো অ্যাপ্লিকেশনগুলিকেও সমর্থন করে। এছাড়াও, SD-WAN সমাধানের পাশাপাশি মোবাইল নেটওয়ার্কের রেঞ্জ বৃদ্ধি এবং ছোট ব্যবসার জন্য স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবাও প্রদান করে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর