ইলন মাস্কের সংস্থা SpaceX-এর সাথে টক্কর দিতে প্রস্তুত Jio! ভারতে আসছে স্যাটেলাইট ইন্টারনেট

বাংলা হান্ট ডেস্ক: এবার বড়সড় একটি পদক্ষেপ নিতে চলেছে ভারতের অন্যতম টেলিকম সংস্থা Reliance Jio। জানা গিয়েছে, সংশ্লিষ্ট সংস্থা এবার স্যাটেলাইট ভিত্তিক হাই-স্পিড ইন্টারনেট সরবরাহ করতে পারে। এই প্রসঙ্গে একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, এর জন্য টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) কোম্পানিকে একটি Letter of Intent (LoI) জারি করেছে। এই LoI, Reliance Jio Infocomm স্যাটেলাইট ইউনিটে জারি করা হয়েছে।

এমতাবস্থায়, এই সংক্রান্ত অনুমতি মিললেই Jio গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন স্যাটেলাইট (Global Mobile Personal Communication by Satellite, GMPCS) পরিষেবা চালু করতে পারে। তবে, এই পরিষেবাটি শুধুমাত্র সেখানেই চালু করা হবে যেখানে কোম্পানি এই সংক্রান্ত লাইসেন্সটি পাবে। জানিয়ে রাখি যে, মোবাইল স্যাটেলাইট নেটওয়ার্ক লো-আর্থ অরবিট (LEO), মিডিয়াম আর্থ অরবিট (MEO) ছাড়াও Geosynchronous (GEO) স্যাটেলাইটের সাথে সিঙ্কে কাজ করবে।

   

এই প্রসঙ্গে পিটিআই-এর একটি প্রতিবেদনে এক শিল্প সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, Reliance Jio Infocomm-এর স্যাটেলাইট ইউনিটটি Jio Satellite Communications Limited (JSCL) নামেও পরিচিত। এটির মাধ্যমে, সংস্থাটি গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন স্যাটেলাইট (GMPCS) পরিষেবা সেটআপ এবং পরিচালনা করতে পারে। পাশাপাশি, LoI প্রসঙ্গে সূত্রটি জানিয়েছে যে, এটি গত সোমবারই টেলিকম সংস্থাকে জারি করা হয়েছে।

GMPCS পরিষেবা থেকে মিলবে ভয়েস এবং ডেটা পরিষেবা: এর মাধ্যমে, কোম্পানিটিকে যেই এলাকার লাইসেন্স দেওয়া হবে সেখানে সংশ্লিষ্ট কোম্পানি ২০ বছরের জন্য পরিষেবা প্রদান করতে পারবে। পাশাপাশি, স্যাটেলাইটের মাধ্যমে GMPCS সার্ভিস মারফত ভয়েস ও ডেটা পরিষেবা প্রদান করা হবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, চলতি বছরের শুরুতে সংস্থাটি লুক্সেমবার্গ-ভিত্তিক SES-এর সাথে অংশীদারিত্বে, স্যাটেলাইট-ভিত্তিক ব্রডব্যান্ড পরিষেবার বিষয়টি সারা দেশে ঘোষণা করেছিল।

elon musk mukesh ambani 1

এদিকে, এই নতুন পরিষেবার মাধ্যমে, Jio ইলন মাস্কের কোম্পানি SpaceX এবং সুনীল মিত্তালের কোম্পানি OneWeb-এর তুলনায় উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে, অনেক এগিয়ে থাকতে পারবে। যদিও, আপাতত, ভারতে এই পরিষেবাটি কোথায় এবং কবে চালু হবে সে সম্পর্কে সংস্থার তরফে অফিসিয়াল বিবৃতির জন্য আমাদের এখনও অপেক্ষা করতে হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর