SBI সহ এই তিন ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় খবর! জরিমানা থেকে বাঁচতে চাইলে করে ফেলুন এই কাজ

বাংলাহান্ট ডেস্ক : আপনার অ্যাকাউন্ট যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India), এইচডিএফসি (এইচডিএফসি) বা আইসিআইসিআই ব্যাঙ্কে থাকে, তবে এই খবরটি আপনার জন্য ভীষণ জরুরী। একাউন্ট খোলার ক্ষেত্রে ব্যাংকগুলোর পক্ষ থেকে গ্রাহকদের অনেক বড় সুবিধা দেওয়া হয়। কিন্তু এই সুযোগ-সুবিধাগুলো নিতে হলে আপনাকে কিছু নিয়ম-কানুনও খেয়াল রাখতে হবে।

যে কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার পরে আপনাকে অবশ্যই আপনার অ্যাকাউন্টে সর্বনিম্ন গড় ব্যালেন্স বজায় রাখতে হবে। ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত নূন্যতম ব্যালেন্স অ্যাকাউন্টে বজায় রাখতে হবে সর্বদা। আপনি যদি এই ব্যালেন্স বজায় রাখতে না পারেন তবে ব্যাঙ্কের দ্বারা জরিমানা চার্জ করা হয়। প্রতিটি ব্যাঙ্ক একটি গড় সীমা নির্ধারণ করে, গ্রাহকদের সর্বদা সেই সীমা পর্যন্ত অ্যাকাউন্টে টাকা রাখা বাধ্যতামূলক।

   

কিছু ব্যাঙ্কের এই সীমা একই এবং কিছুর ভিন্ন। এখানে আজ আমরা আপনাকে দেশের বড়ো ব্যাঙ্ক SBI, ICICI ব্যাঙ্ক এবং HDFC ব্যাঙ্কের ন্যূনতম ব্যালেন্স সম্পর্কে বলব।

SBI-তে নূন্যতম ব্যালেন্স :
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স কত রাখতে হবে তা নির্ভর করে আপনি কোথায় থাকেন তার উপর। SBI-এর অ্যাকাউন্টে ন্যূনতম সীমা শহর অনুযায়ী এক হাজার টাকা থেকে তিন হাজার টাকা। গ্রামীণ এলাকার জন্য এটি 1,000 টাকা, যদি আপনার একটি আধা-শহর বা মফস্বল এলাকার শাখায় অ্যাকাউন্ট থাকে তাহলে আপনাকে আপনার অ্যাকাউন্টে 2,000 টাকা রাখতে হবে। এছাড়াও, মেট্রো শহরে এই সীমা 3,000 টাকা।

HDFC-এর অ্যাকাউন্টে :
HDFC-তে গড় ন্যূনতম ব্যালেন্সের সীমা আপনার বসবাসের এলাকার উপর নির্ভর করে। শহরগুলিতে এই সীমা 10,000 টাকা। একই সময়ে, আধা-শহর এলাকায় 5,000 টাকা এবং গ্রামীণ এলাকায় 2,500 টাকা সীমা রয়েছে।

ICICI ব্যাঙ্কের সীমা :
ICICI ব্যাঙ্কে শহুরে এলাকার অ্যাকাউন্টধারীর জন্য 10,000 টাকা, আধা-শহরের জন্য 5,000 টাকা এবং গ্রামীণ এলাকার জন্য 2,500 টাকা সীমা বজায় রাখা প্রয়োজন।

Bank

কিছু বিশেষ ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের নিয়ম প্রযোজ্য নয়। এই ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী জন ধন যোজনার সাথে যুক্ত অ্যাকাউন্ট, মৌলিক সঞ্চয় ব্যাঙ্ক জমা অ্যাকাউন্ট, পেনশনভোগীদের সঞ্চয় অ্যাকাউন্ট, বেতন অ্যাকাউন্ট এবং নাবালকদের সেভিংস অ্যাকাউন্ট।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর