প্রবল বৃষ্টিতে ভিজবে পাহাড়ের তিন জেলা, আগামী ২৪ ঘন্টায় কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

বাংলাহান্ট ডেস্ক : কলকাতার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে মৌসুমী অক্ষরেখা। অপরদিকে ১৮ সেপ্টেম্বর বাংলা ও ওড়িশা উপকূলে উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। তার মধ্যে দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস না থাকলেও উত্তরবঙ্গের ক্ষেত্রে তা রয়েছে। রাজ্য জুড়ে রয়েছে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও। আপাতত পুজোর আবহাওয়া সম্পর্কে সঠিক কোনও বার্তা দিতে পারছে না আবহাওয়া দফতর।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩২.৩° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৩.২° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৭%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৬%

আজকের আবহাওয়া : আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩০.৮ এবং ২৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্তার স্বাভাবিকের থেকে কম থাকলেও সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে বেশি আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৫ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ১৭ সেপ্টেম্বর শনিবার সকালের মধ্যে জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও পরের তিনদিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

শনিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। তবে সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এদিন বিকেল থেকে পরপর বিভিন্ন সময়ে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, নদিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে এবং সেই অনুযায়ী বৃষ্টিও হয়েছে। উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গেও আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও পরবর্তী দিন তিনেকে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আগামীকালের আবহাওয়া : বৃষ্টির সম্ভাবনা কমছে দক্ষিণবঙ্গে। ঠিক তেমনই কিছুটা বৃষ্টি হতে পারে পাহাড়ের জেলাগুলিতে। তবে নিম্নচাপ ঘনীভূত হলে প্রবল বৃষ্টিতে ভিজবে গোটা বাংলাই। এমনই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর