কোরআন ধর্মগ্রন্থ, গীতা নয়! কর্ণাটকের শিক্ষামন্ত্রীর মন্তব্যে শোরগোল

বাংলাহান্ট ডেস্ক : বিতর্কিত মন্তব্য করে এখন আলোচনার শীর্ষে কর্নাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ। তিনি বললেন, “কোরআন ধর্মগ্রন্থ, কিন্তু গীতা কোনো ধর্মগ্রন্থ নয়। গীতায় কোনও ভগবান বা দেবদেবী উপাসনার কথা বলা হয়নি।” নাগেশের এই মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে জোর আলোচনা।

উল্লেখ্য, গীতাকে কর্নাটকের স্কুল পাঠ্যে অন্তর্ভুক্তির কথা গত সোমবার জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী বিসি নাগেশ। গীতাকে স্কুল পাঠ্যে অন্তর্ভুক্তি করা নিয়ে তিনি বলেছিলেন, “এই বিষয়টি নিয়ে কমিটি গঠন করা হয়েছে। তারা গীতাকে স্কুল পাঠ্যে অন্তর্ভুক্ত করার ভাবনাচিন্তা চালাচ্ছে। আমাদের পরিকল্পনা এই বছর ডিসেম্বর থেকেই ব্যাপারটি কার্যকর করা।” এর সাথে তার আরো বক্তব্য ছিল যে গীতাকে স্কুলে শুধুমাত্র পড়ানো হলেও এই বিষয়ে কোনো পরীক্ষা হবে না।

সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে কর্নাটকের শিক্ষা মন্ত্রী বিসি নাগেশ বলেন, “কোরআন ধর্মগ্রন্থ। কিন্তু গীতা কোনো ধর্মগ্রন্থ নয়। গীতায় কোথাও ঈশ্বরের উপাসনা করতে বলা হয়নি। তাছাড়াও গীতায় কোথাও ধর্মীয় অনুশীলনের কথাও বলা হয়নি। গীতা এমন একটি গ্রন্থ যা পড়ুয়াদের উৎসাহিত করবে। স্বাধীনতার আন্দোলনে গীতা পড়ে অনেকে উৎসাহিত হতেন।”

jpg 20220921 123419 0000

এই বিষয়টি নিয়ে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার বক্তব্য, “স্কুলে যদি গীতা, কোরআন, বাইবেল পড়ানো হয় সে বিষয়ে কোন আপত্তি নেই। কিন্তু প্রত্যেকটি স্কুলের উচিত সর্বপ্রথম পড়ুয়াদের শিক্ষার মানকে প্রাধান্য দেওয়া। যদি পবিত্র কোনও ধর্মগ্রন্থ স্কুলে পড়ানো হয় সেই বিষয়ে কংগ্রেসের কোনও আপত্তি নেই।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর