চব্বিশের নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার দৌড় থেকে সরলেন অখিলেশ, করলেন আরও বড় প্ল্যান

বাংলাহান্ট ডেস্ক : লোকসভা নির্বাচনের এখনও দেড় বছর বাকি থাকলেও আসন্ন লোকসভা নির্বাচনকে ঘিরে রাজনৈতিক পরিকল্পনা শুরু হয়ে গেছে। নীতীশ কুমার থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিরোধীরা 2024 সালে বিজেপির বিরুদ্ধে ঐক্য গড়ার চেষ্টা করছেন। সম্প্রতি, সমাজবাদী পার্টির (SP) এক সম্মেলনে অখিলেশ যাদবকে প্রধানমন্ত্রী করার দাবি উঠলেও প্রধানমন্ত্রী পদের দৌড় থেকে নিজেকে বাদ রাখলেন অখিলেশ নিজেই।

এর পাশাপাশি, 2024 সালের লোকসভা নির্বাচনে জয়ের জন্য দলিত-অনগ্রসরদের ঐক্যের মন্ত্র দিয়েছেন সপা প্রধান। এইভাবে, 2019-2022-এর আদলে, সপা 2024 সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কৌশল তৈরি করছে। দলীয় সম্মেলনে লখনউয়ের রমাবাই ময়দান সপা কর্মীদের নিয়েই পরিপূর্ণ ছিল। মঞ্চে উপস্থিত ছিলেন এসপি প্রধান অখিলেশ যাদব থেকে শুরু করে প্রবীণ নেতারা।

   

সম্মেলনের প্রথম দিনে  বক্তব্যের সময়, রবিদাস মেহরোত্রা বলেন,এখানে যারা এসেছেন তাদের প্রতিজ্ঞা নেওয়া উচিত যে 2024 সালে একটি অ-বিজেপি সরকার গঠন করা হবে এবং এসপি একক বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হবে। এমনটা হলে দেশের প্রধানমন্ত্রী হবেন অখিলেশ যাদব। পরবর্তীতে অন্য অনেক এসপি নেতাও একই কথা পুনরাবৃত্তি করেন এবং অখিলেশকে প্রধানমন্ত্রী পদের প্রার্থী হিসাবে দেখার জন্য উৎসাহ প্রকাশ করেন।

সব শেষে অখিলেশ যাদব বলেন, ‘আমি আমার সমাজতান্ত্রিক প্রতিনিধিদের সামনে এটা বলতে চাই 2024 সালের নির্বাচনের লড়াই একটি বড় লড়াই। আমাদের এমন কোনো স্বপ্ন নেই যে আমরা সেই জায়গায় যাব বা প্রধানমন্ত্রী পদের কাছে পৌঁছাব। তবে এটা অবশ্যই সমাজতন্ত্রীদের স্বপ্ন যে আমরা সমাজের বিভাজনকারী শক্তিকে তাড়ানোর জন্য একসাথে কাজ করব।’

Akhilesh Yadav scoffs at Uttar Pradesh budget

অখিলেশ যাদব তার বক্তৃতার মাধ্যমে স্পষ্ট করে দেন যে তিনি 2024 সালের প্রধানমন্ত্রী পদের জন্য নয়, বিজেপি-হীন একটি সরকার গঠনের উদ্দেশ্যে লড়াই করতে চান। এছাড়াও, 2024 এর লোকসভা নির্বাচনের জন্য তার দলের কর্মীদের বেশ কিছু উপদেশও দিলেন তিনি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর