জাপানে ব্যালিস্টিক মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া! UN-এর নিষেধাজ্ঞাকে পাত্তাই দিল না কিমের দেশ

বাংলাহান্ট ডেস্ক : আবারও উত্তপ্ত এশিয়ার রাজনীতি। ইতিমধ্যেই মিসাইল ক্ষেপণাস্ত্র (Missile) ও পরমাণু অস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার (North Korea) উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাষ্ট্রপুঞ্জ (UN)। কিন্তু তাতে কী? তিনি যে কিম জং উন (Kim – Jong-un)। কবে কার নিষেধাজ্ঞা শুনেছেব তিনি? নিষেধাজ্ঞাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে মঙ্গলবার জাপানের (Japan) দিকে নিশানা করে ব্যালিস্টিক মিসাইল ছুড়ে বসল কিম জং উনের উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার এই মিসাইল নিক্ষেপকে আক্রমণ হিসেবেই দেখছে টোকিও। এই ঘটনায় তীব্র সমালোচনা করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জানা যাচ্ছে, এদিনই জাপানের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন তিনি। এই ঘটনার প্রক্ষিতে হোয়াইট হাউসও তীব্র নিন্দা করেছে উত্তর কোরিয়ার।

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর হোকাইডো ও আয়োমরি এলাকায় বাসিন্দাদের বাড়ির মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে জাপান সরকারের পক্ষ থেকে। তবে ক্ষেপণাস্ত্র ছোড়ায় ক্ষয়ক্ষতি ঠিক কতটা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ২০১৭ সালের পর এই প্রথম জাপানে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

সম্প্রতি দক্ষিণ কোরিয়া সফরে গিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। মার্কিন যুক্তরাষ্ট্রও ও দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়াও শুরু হয়েছে। তার প্রতিক্রিয়ায় সপ্তাহখানেক আগেই মিসাইল ছুড়েছিল উত্তর কোরিয়া। এদিন আবারও জাপানের দিকে ক্ষেপণাস্ত্র তাক করল তারা। তবে উত্তর কোরিয়া হঠাৎই কেন ক্ষেপণাস্ত্র ছুড়ে বসল সে এখনও কোনও বার্তা পাওয়া যায়নি পিয়ংইয়ং-এর তরফ থেকে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর