১-র বদলা ৪! মিসাইলের বদলে মিসাইল! কিম জং-কে মুখের উপর জবাব দঃ কোরিয়া US-এর

বাংলাহান্ট ডেস্ক : এ যেন ঠিক ‘বিনা যুদ্ধে নাহি দিব সূচাগ্র মেদিনী।’ একের বদলা নিতে এল চার! ২৪ ঘণ্টার মধ্যেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিশোধ নিল দক্ষিণ কোরিয়া (South Korea) ও আমেরিকা (US)। বুধবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল ওই দুই শক্তিধর রাষ্ট্র। মঙ্গলবার সকালে জাপানের (Japan) উপর দিয়ে হঠাৎই ক্ষেপণাস্ত্র ছুড়ে দেয় কিম জং উনের দেশ। তারই জবাব দিতে বুধবার তারা ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি করা হয় দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, দু’টি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। মঙ্গলবার উত্তর কোরিয়ার আচরণের নিন্দায় সরব হয় এই দুই দেশ। উত্তর কোরিয়ার পদক্ষেপকে অত্যন্ত উস্কানীমূলক বলে অভিযোগ করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল। তীব্র নিন্দা জানায় আমেরিকাও। ২৪ ঘণ্টার মধ্যেই উত্তর কোরিয়াকে পাল্টা জবাব দিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তারা। কিন্তু যে ভাবে তিন দেশ শক্তি প্রদর্শন করল তাতে এই অঞ্চলে সামরিক উত্তেজনার পারদ আরও খানিকটা চড়ল বলেই মনে করছে আন্তর্জাতিক রাজনীতি মহল।

২০১৭ সালের পর এই প্রথম বার জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। সাংবাদিক বৈঠকে জাপানের ‘চিফ ক্যাবিনেট সেক্রেটারি’ হিরোকাজু মাতসুনো জানান, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৪ মিনিট নাগাদ উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়, মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

এই ঘটনার তীব্র সমালোচনা করেছিলেব জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। উত্তর কোরিয়ার এ ধরনের আচরণ ভীষণই ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেন তিনি। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরই উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়। বাসিন্দাদের নিরাপদে সরিয়েও নিয়ে যাওয়া হয়েছিল বলেই জাপানের সংবাদ সংস্থা সূত্রে জানা যাচ্ছে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর