CBI-র উপর গ্রেফতারিতে নিষেধাজ্ঞা থাকার পরেও ইডি ধরল কেন! সুপ্রিম কোর্টের দ্বারস্থ মানিক

বাংলা হান্ট ডেস্কঃ সিবিআই (CBI) গ্রেফতারের হাত থেকে রক্ষাকবচ মিললেও বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (Enforcement Directorate) হাতে গ্রেফতার হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান তথা তৃণমূল (Trinamool Congress) বিধায়ক মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)। এই ঘটনায় ইতিমধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে সর্বত্র আর এবার এই মামলায় সুপ্রিম কোর্টে (Supreme Court) গেলেন মানিক ভট্টাচার্যের আইনজীবী।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে স্কুল সার্ভিস কমিশন, প্রাথমিক টেট সহ একাধিক নিয়োগ দুর্নীতি মামলায় উত্তাল বঙ্গ রাজনীতি। পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতারির পাশাপাশি অশোক সাহা, সুবীরেশ ভট্টাচার্যের মতো শিক্ষা আধিকারিকরা অস্বস্তিতে। এই পরিস্থিতিতে বিগত বেশ কয়েকদিন ধরেই মানিক ভট্টাচার্যের ওপর নজর ছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আর গতকাল রাতে দীর্ঘ জিজ্ঞাসা বাদের পর অবশেষে গ্রেফতার করা হয় শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যানকে।

   

তবে এই মামলায় হার মানতে নারাজ পলাশিপাড়ার তৃণমূল বিধায়ক। ইতিমধ্যে সুপ্রিম কোর্টের নিকট উপস্থিত হয়েছেন মানিকের আইনজীবী। এক্ষেত্রে সিবিআই গ্রেফতারির ওপর নিষেধাজ্ঞা থাকলেও সেই একই মামলায় কিভাবে ED তার মক্কেলকে গ্রেফতার করতে পারে, সেই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে বলে জানা যাচ্ছে। এদিন দুপুর দুটোর সময় শীর্ষ আদালতে এই মামলাটি উঠতে পারে।

প্রসঙ্গত, পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারের পর থেকে সিবিআই এবং ইডির নজরে ছিলেন মানিক ভট্টাচার্য। এক্ষেত্রে জিজ্ঞাসাবাদের জন্য একাধিকবার তাঁকে তলব করা হলেও সেই জেরা এড়িয়ে যান তিনি। এমনকি অধিকাংশ ক্ষেত্রে মানিকের বিরুদ্ধে লুক আউট নোটিশ পর্যন্ত জারি করা হয়।

পরবর্তী ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের তরফ থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হাজির হতে বলা হয় এবং চাইলে তদন্তকারী অফিসাররা তাঁকে গ্রেফতার করতে পারেন বলেও নির্দেশ দেয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরবর্তীতে অবশ্য সুপ্রিম কোর্টের নিকট আবেদন করে স্বস্তি পান মানিক। নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করতে পারবে না সিবিআই; এহেন নির্দেশ দেয় শীর্ষ আদালত।

Untitled design 73

তবে এর মাঝেই গতকাল রাতে দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর অবশেষে গ্রেফতার করা হয় মানিক ভট্টাচার্যকে, যা নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে সর্বত্র। আর এবার এই মামলাতে সুপ্রিম কোর্টের নিকট পুনরায় একবার উপস্থিত হলেন মানিকের আইনজীবী। এক্ষেত্রে সিবিআই গ্রেফতারির উপর নিষেধাজ্ঞা জারি করা হলেও ইডি সেই একই মামলায় কিভাবে মানিককে গ্রেফতার করল, সেই প্রশ্নটি তুলেই আবেদন করা হয়েছে আদালতে।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর