বোলারদের দুর্দান্ত বোলিংয়ের পর স্মৃতির বিধ্বংসী ব্যাটিং! শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে এশিয়া কাপ জিতলো ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গ্রুপ পর্ব থেকেই দুর্দান্ত ক্রিকেট খেলছিল ভারতীয় মহিলা দল। শুধুমাত্র পাকিস্তানের বিরুদ্ধে হার বাদ দিয়ে গোটা গ্রুপ পর্বেই উজ্জ্বল ছিলেন স্মৃতিরা। দলে একাধিক পরিবর্তন করে অনেক ক্রিকেটারকে অনেক রকম জায়গায় খেলার সুযোগ করে দেয় ভারত। গ্রূপপর্বের বাধা কাটিয়ে ভারতের ফাইনালে পৌঁছালো ছিল কেবল মাত্র সময়ের অপেক্ষা। ফাইনালে ভারতের প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এসেছিল প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা।

আজ সিলেটে সেই শ্রীলঙ্কাকে দাপট দেখিয়ে চূর্ণ করে সহজেই এশিয়া কাপ ঘরে তুললো ভারতীয় মহিলা দল। দ্বীপরাষ্ট্রের ক্রিকেটপ্রেমীরা আশা করে বসেছিলেন যে তাদের পুরুষদের দল যেমন সাফল্য এনে দিয়েছে তাদের মহিলাদের দল হয়তো একই রকম সাফল্যের পুনরাবৃত্তি ঘটে। কিন্তু শুরু থেকেই ভারতের দাপুটে পারফরম্যান্স শ্রীলঙ্কাকে ম্যাচে স্থির হয়ে দাঁড়ানোর সময় দেয়নি।

   

ফাইনালে কোন পরীক্ষা-নিরীক্ষার রাস্তায় না হেঁটে নিজেদের সবচেয়ে শক্তিশালী একাদশ মাঠে নামিয়েছিলেন বিনায়ক হরমানপ্রীত কৌর। যদিও টস ভাগ্য কথা বলেছিল শ্রীলঙ্কার হয়ে। সিলেট ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে শ্রীলঙ্কান অধিনায়ক মেঘমা সঞ্জীবনী প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। তার সেই সিদ্ধান্ত যে কতটা ভুল ছিল তা কিছুক্ষণ পর থেকেই প্রমাণ হতে শুরু করে।

indias womens team

প্রথম দুই ওভার রান আটকে রাখার পর তৃতীয় ওভার থেকে উইকেট তুলতে শুরু করেন ভারতীয় বোলাররা। মুহূর্তেই ২.৩ ওভারে ৮/০ অবস্থা থেকে পাওয়ার প্লে শেষে ১৬/৫ হয়ে যায় শ্রীলঙ্কা। ওপেনার দুজন শুধুমাত্র রান আউট হয়েছিলেন। কিন্তু প্রথমেই এমন ধাক্কা খেয়ে আর ম্যাচে ফেরার ক্ষমতা ছিলনা শ্রীলঙ্কার। ভারত তাদের অলআউট করতে পারেনি ঠিকই কিন্তু গোটা কুড়ি ওভার ব্যাটিং করে শেষপর্যন্ত ৯ উইকেট খুইয়ে মাত্র ৬৫ রান বোর্ডে তুলেছিল শ্রীলঙ্কা। রাজেশ্বরী গায়কোয়াড় এবং স্নেহ রানা দুটি করে উইকেট নিয়েছিলেন। উইকেট না পেলেও অত্যন্ত কৃপণ বোলিং করেছিলেন দীপ্তি এবং হেমলতা। কৃপণ বোলিং পাশাপাশি আজকের ম্যাচে ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছেন রেণুকা ঠাকুর (৩-১-৫-৩)।

এরপর বাকিটুকু শুধুমাত্র নিয়মরক্ষা ছিল। প্রথম থেকেই দ্বীপরাষ্ট্রের বোলারদের ওপর আক্রমণ শুরু করেন স্মৃতি মান্ধানা। মাঝে দীপ্তি (৫) এবং জেমিমাকে (২) হারাতে হলেও তার দাপট কমেনি। ২৫ বলে ৫১ মানের একটি অসাধারণ ইনিংস খেলেন স্মৃতি। মেরেছেন ৬টি এবং ৩টি ছক্কা। ৮.৩ ওভারে ৭১ রান তুলে ফেলে ভারত। শেষ বলে ছক্কা মেরে ম্যাচ জেতান স্মৃতি। আজ অবধি আয়োজিত আটটি এশিয়া কাপের মধ্যে সাতটিই নিজেদের ঘরে তুলল ভারতীয় মহিলা ক্রিকেট দল।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর