অনুষ্ঠান শুরুর আগেই বিপত্তি, টিকিট বিক্রি হয়ে গেলেও জাদুঘরে বাতিল কবীর সুমনের বাংলাদেশের অনুষ্ঠান

বাংলাহান্ট ডেস্ক: দীর্ঘদিন পর ডাক এসেছে বাংলাদেশ থেকে। ওপার বাংলায় গানের অনুষ্ঠানের কথা আগেই জানিয়েছিলেন কবীর সুমন (Kabir Suman)। ১৫ থেকে ২১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে গানের অনুষ্ঠান হওয়ার কথা ছিল তাঁর। কিন্তু অনুষ্ঠানের ঠিক আগেই দেখা দিল বিপত্তি। অনুষ্ঠান বাতিল হয়ে গেল কবীর সুমনের।

ব‍্যাপারটা ঠিক কী? ‘তোমাকে চাই’ এর ৩০ বছরের উদযাপনে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছিল কবীর সুমনকে। ‘তোমাকে চাই’ জনপ্রিয়তার শীর্ষে তুলেছিল সঙ্গীতশিল্পীকে। ‘এক কাপ চায়ে আমি তোমাকে চাই’ গানটি অ্যালবাম আকারে মুক্তি পেয়েছিল ১৯৯২ সালে।

   

Kabir suman
১৫, ১৮ এবং ২১ অক্টোবর তিন দিনের অনুষ্ঠান হবে বাংলাদেশে। জানা গিয়েছিল, তোমাকে চাই এর ৩০ বছর পূর্তি উপলক্ষে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত হবে অনুষ্ঠান। প্রথম দিন আধুনিক বাংলা গান গাইবেন সুমন। দ্বিতীয় দিনে গাইবেন আধুনিক বাংলা খেয়াল এবং তৃতীয় দিনে ফের আধুনিক বাংলা গান।

সেই মতো অনুষ্ঠানের সরকারি অনুমতি পাওয়ার জন‍্য আবেদন করা হয়েছিল। টিকিটও বিক্রি হয়ে গিয়েছিল। কিন্তু ঢাকা মহানগর পুলিসের তরফে মেলেনি অনুমতি। কেন? পুলিসের তরফে জানানো হয়েছে, জাদুঘরের মতো কি পয়েন্ট ইনস্টলেশনে অনুষ্ঠানের অনুমতি দেওয়া সম্ভব নয়।

তবে অনুষ্ঠান বন্ধ হয়নি। জাদুঘরের বদলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজন করা হয়েছে কবীর সুমনের গানের অনুষ্ঠানের। সেই মতো শনিবার গানের অনুষ্ঠানও শুরু করে দিয়েছেন কবীর সুমন। বৃহস্পতিবারই বাংলাদেশে পৌঁছে গিয়েছিলেন তিনি।

Kabir suman
এই নিয়ে ১৩ বছর পর বাংলাদেশে গেলেন কবীর সুমন। সেই ২০০৯ সালে ঢাকায় গিয়েছিলেন তিনি। বাংলাদেশের শিল্পকলা অ্যাকাডেমিতে গান গাইতে গেয়েছিলেন সঙ্গীতশিল্পী। কিন্তু গান গাওয়ার ঠিক আগের মুহূর্তেই তাঁকে বাধা দেওয়া হয়। অনুষ্ঠান বাতিল করে দেশে ফিরে এসেছিলেন সুমন। এর মধ‍্যে আর তিনি বাংলাদেশ যাওয়ার নাম করেননি। যদিও বাংলাদেশি সিনেমায় গান গেয়েছেন। তাঁর সুরে ওপার বাংলার শিল্পীরাও গেয়েছেন। কিন্তু তিনি নিজে বাংলাদেশ আসেননি।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর