দুর্নীতি মামলায় অ্যাকশনে ED! দরাজ সার্টিফিকেট নির্মলা সীতারমণের, পাল্টা কটাক্ষ TMC-র

বাংলা হান্ট ডেস্কঃ একের পর এক দুর্নীতি ইস্যুতে উত্তাল বঙ্গ রাজনীতি। এসএসসি, প্রাথমিক টেটের মত নিয়োগ দুর্নীতি, কয়লা এবং গরু পাচার মামলায় ইতিমধ্যে গ্রেফতার একাধিক তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) নেতা মন্ত্রীরা। এ সকল ইস্যুতে সিবিআই (CBI) এবং ইডির (Enforcement Directorate) মতো কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলিকে পাল্টা কটাক্ষ ছুড়ে দিয়েছে শাসক দল আর এর মাঝেই এবার ইডির ভূয়সী প্রশংসা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তাঁর দাবি, “কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি স্বাধীনভাবে নিজেদের কাজ করে চলেছে।” যদিও নির্মলাদেবীর মন্তব্যের পাল্টা দিতে বেশি সময় নেয়নি তৃণমূল কংগ্রেস।

সম্প্রতি, ওয়াশিংটনের উদ্দেশ্যে রওনা দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। গতকাল ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড এন্ড দ্য ওয়ার্ল্ড ব্যাঙ্কের একটি অনুষ্ঠানে যোগদান করেন তিনি। পরবর্তীতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রশংসা শোনা যায় নির্মলাদেবীর গলায়। তিনি বলেন, “সম্পূর্ণ স্বাধীন সংস্থা হল ইডি। সিবিআই এবং অন্যান্য সংস্থাগুলি প্রথমে তদন্ত শুরু করে এবং পরবর্তীতে এর দায়ভার নিজেদের কাঁধে নেয় ইডি। এক্ষেত্রে কোথাও কোনো বিপুল পরিমাণ অর্থ কিংবা গয়নাগাটি থাকলে তা উদ্ধার করে তদন্তকারী সংস্থা। তারা সম্পূর্ণ স্বাধীন ভাবে নিজেদের কাজ করে যায়।”

   

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এহেন বক্তব্যের পর শোরগোল ছড়িয়ে পড়েছে বঙ্গ রাজনীতিতে। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি থেকে কয়লা এবং গরু পাচার মামলায় অস্বস্তিতে তৃণমূল কংগ্রেস। পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডল, মানিক ভট্টাচার্যরা হেফাজতে। সম্প্রতি পার্থ ঘনিষ্ঠ অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে কোটি কোটি নগদ অর্থ এবং একাধিক সোনা গয়না উদ্ধার করে ইডি অফিসাররা। এছাড়াও অন্যান্য একাধিক প্রান্ত থেকে টাকা উদ্ধার এবং তৃণমূল নেতা মন্ত্রীদের গ্রেফতার করার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বাংলায়।

পাশাপাশি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির অতিরিক্ত তৎপরতার পেছনে বিজেপির রাজনৈতিক প্রতিহিংসা রয়েছে বলে দাবি তৃণমূল শিবিরের আর এর মাঝেই নির্মলা সীতারমণের বক্তব্য সেই বিতর্ক আরো উস্কে দিয়েছে।

ED enforcement directorate 770x433 1

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ‘ইডি’ প্রশংসা মাঝে এদিন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “ওঁনার কথাতে এটা স্পষ্ট যে, বিজেপির অঙ্গুলিহেলনেই কাজ করে চলেছে সিবিআই এবং ইডির মতো সংস্থাগুলি। ওদের কাজে খুশি দল, সেই কারণেই প্রশংসা করা হচ্ছে।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর