রেল লাইন দিয়ে হাঁটার সময় ট্রেনের ধাক্কা খেলে ক্ষতিপূরণ দিতে হবে রেলকে! রায় হাইকোর্টের

বাংলাহান্ট ডেস্ক : আমাদের দেশে রেল লাইন দিয়ে হাঁটার সময় আহত বা নিহত হওয়ার ঘটনা খুবই একটি সাধারণ ব্যাপার। অনেক সময় রেললাইন দিয়ে হাঁটতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু পর্যন্ত ঘটে। এই বিষয়টি নিয়ে এবার বড়সড়ো রায় দিল বোম্বে হাইকোর্ট। বোম্বে হাইকোর্ট জানিয়েছে, ওভারব্রিজ বা আন্ডার পাস না থাকার জন্য যদি কাউকে বাধ্য হয়ে রেল লাইন ধরে যাতায়াত করতে হয়, এবং সেই সময় তাকে যদি ট্রেন ধাক্কা মারে, তাহলে সেই ব্যক্তিকে ক্ষতিপূরণ দিতে হবে রেলের পক্ষ থেকে।

প্রসঙ্গত,এর আগে রেলওয়েল ক্লেইমস ট্রাইবুনাল এই সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে জানিয়েছিল, রেললাইন ধরে হাঁটতে থাকা কোন ব্যক্তি যদি ট্রেনের ধাক্কায় আহত বা নিহত হন, তার দায় রেলের নয়। এবার বোম্বে হাইকোর্ট সেই নির্দেশকে খারিজ করে দিল। রেললাইন দিয়ে হেঁটে যাওয়ার সময় এক ব্যক্তি ট্রেনের ধাক্কায় প্রাণ হারান। ক্ষতিপূরণের দাবি চেয়ে রেলের কাছে আবেদন করেন মৃত ব্যক্তির এক আত্মীয়।

   

এই মামলার শুনানি করতে গিয়ে বোম্বে হাইকোর্ট রেলকে নির্দেশ দিয়েছে, মৃতের পরিবারকে আগামী ৬ সপ্তাহের মধ্যে রেলের তরফ থেকে ৮ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।জাস্টিস অভয় আহুজার বেঞ্চ জানিয়েছে, “কোন ব্যক্তি চাকরির সন্ধানে বৈধ টিকিট কেটে যখন গ্রাম থেকে শহরে আসে, তখন ওভারব্রিজ বা আন্ডারপাস না থাকায় ট্রেন থেকে নেমে যদি তাকে রেললাইন দিয়ে পারাপার করতে হয় এবং সেই সময় অন্য ট্রেনের ধাক্কায় যদি তার মৃত্যু ঘটে, সেটাকে কখনো ইচ্ছামৃত্যু বা গাফিলতি বলা যায় না।”train rail a

রেলওয়ে ট্রাইব্যুনাল এর আগে ২০১৯ এ মনোহর গজভিয়ে নামক এক ব্যক্তির মৃত্যুতে বলেছিল যে সেটি গাফিলতির কারণে ঘটেছে। কিন্তু এই ঘটনাটি রেল স্টেশনের মধ্যেই ঘটে।মনোহর গজভিয়ের আইনজীবী পরে অবশ্য আদালতে দাবী করেন, মনোহর গজভিয়ের দুর্ঘটনার পর ওই স্টেশনে ওভার ব্রিজ তৈরি করে রেল। এর থেকে স্পষ্ট যে এই ঘটনায় দায় রেলের।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর