মর্মান্তিক দুর্ঘটনা কেদারনাথে! তীর্থযাত্রী সহ কপ্টার ভেঙে মৃত কমপক্ষে ৬

বাংলাহান্ট ডেস্ক : রুদ্রপ্রয়াগে (Rudraprayag) হেলিকপ্টার ভেঙে ভয়াবহ দুর্ঘটনা। মঙ্গলবার কেদারনাথ ধামের (Kedarnath) ২ কিলোমিটার আগে ভেঙে পড়ে যাত্রী বোঝাই হেলিকপ্টারটি। জানা গিয়েছে, এদিন ফাটা থেকে কেদারনাথ তীর্থযাত্রীদের নিয়ে রওনা দিয়েছিল একটি হেলিকপ্টারটি। খারাপ আবহাওয়ার কারণেই দুর্ঘটনা বলে খবর। এখনও পর্যন্ত ঘটনায় পাইলটসহ ৪ জনের মৃত্যুর খবর মিলেছে। ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধারকার্য। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ এবং এসডিআরএফ (SDRF)-এর দল। সূত্রের খবর মৃতের সংখ্যা বাড়তে পারে।

তবে কেদারনাথ যাওয়ার পথে দুর্ঘটনা নতুন কিছু নয়। মাস কয়েক আগে কেদারনাথ যাওয়ার পথে ‘পিঠু’ থেকে খাদে পড়ে মৃত্যু হয় ৫ বছরের এক শিশুপুত্রের। ওই শিশুটি পরিবারের সঙ্গেই উত্তরাখণ্ডের কেদারনাথে যাচ্ছিল। পরিবারের অন্যরা হেঁটে উঠলেও শিশুটিকে এক ব্যক্তির ‘পিঠু’-তে বসিয়েছিলেন তাঁরা। সেই ‘পিঠু’ থেকেই আচমকা পাহাড়ি গভীর খাদে পড়ে যায় শিশুটি। তীর্থযাত্রীকে যে ব্যক্তি তাঁর পিঠে রাখা একটি ঝুড়ির মতো পাত্রে নিয়ে ওপরে ওঠেন তাকেই বলে ‘পিঠু’। পাহাড়ি ওই ব্যক্তিরাও ‘পিঠু’ বলেই পরিচিত।

পুলিস সূত্রে জানা যায়, এক নেপালি ব্যক্তির পিঠে চেপে কেদারনাথ যাত্রা করে শিশুটি। গাফিলতির কারণেই মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটেছে বলে অভিযোগ, পুলিস ওই ব্যক্তির বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছে। তবে ঘটনার পর থেকেই খোঁজ মিলছে না অভিযুক্তের। জানা গিয়েছে, উত্তরাখণ্ডের লিঞ্চোলির কাছে গৌরীকুন্ড থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে এই দুর্ঘটনাটি ঘটে। পরে পার্শ্ববর্তী ২০০ মিটার নীচের গভীর খাদ থেকে শিশুটির মৃতদেহ উদ্ধার করা হয়।

পুলিস সূত্রে জানা যায়, আগ্রার এক দম্পতি তাঁদের দুই সন্তানকে নিয়ে গত ৩০ জুন উত্তরাখণ্ডে এসেছিলেন। পরের দিন কেদারনাথ মন্দিরের উদ্দেশে তাঁরা ট্রেকিং শুরু করেছিলেন। খচ্চরে চড়ে গৌরীকুন্ড থেকে ভীমবালি পৌঁছানোর পর, দম্পতি তাদের ছোট ছেলে শিভয় গুপ্তের জন্য একটি পিঠু ভাড়া করেন। পরিবারের বাকি সদস্যরা পায়ে হেঁটে ওপরে উঠছিলেন। শিশুটিকে পিঠুতে নিয়ে যাচ্ছিলেন এক ব্যক্তি। এক সময় তার বাবা-মাকে পিছনে ফেলে শিশুটিকে নিয়ে এগিয়ে যান ওই ব্যক্তি।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর