বাঙালি হয়ে বাংলা বলতে পারলে তোমরা বাংলা শিখবে না কেন? আদিত‍্যকে ধমক লাগালেন শর্মিলা

বাংলাহান্ট ডেস্ক: বলিউডে বাঙালিদের মুখ উজ্জ্বল করেছেন যে নায়িকারা তাদের মধ‍্যে শর্মিলা ঠাকুরের (Sharmila Tagore) নাম না নিলেই নয়। সত‍্যজিৎ রায়ের ‘দেবী’ এখন পতৌদি পরিবারের বেগম হলেও আদতে তিনি মনেপ্রাণে বাঙালি। ঠাকুর পরিবারের মেয়ে বাংলা চলচ্চিত্র জগতে একের পর এক মাইলফলক তৈরি করে বলিউডের উদ্দেশে পাড়ি দেন। সেখানেও উজ্জ্বল কেরিয়ার গড়েছেন শর্মিলা।

এখন ছেলে মেয়ে নাতি নাতনিদের নিয়ে ভরা সংসার তাঁর। উপরন্তু আবার সিনেমায় কামব‍্যাকও করতে চলেছেন তিনি। এখন পাকাপাকি ভাবে মুম্বইয়ে থেকে, হিন্দি সিনেমায় কাজ করলেও নিজের শিকড়, নিজের মাতৃভাষাকে ভোলেননি শর্মিলা। তার প্রমাণ মিলল আবারো।

sharmila amar prem
সম্প্রতি ইন্ডিয়ান আইডলে অতিথি হয়ে গিয়েছিলেন শর্মিলা। এমন বড়মাপের একজন অভিনেত্রীকে সামনে দেখে উৎসাহী ছিলেন সমস্ত প্রতিযোগীরাই। উপরন্তু এবারে রিয়েলিটি শোতে বাঙালি প্রতিযোগীদের সংখ‍্যা দেখার মতো। তাদের মধ‍্যেই কলকাতার মেয়ে সোনাক্ষী বাংলায় শর্মিলাকে উদ্দেশ‍্য করে বলেন, “আমি তোমাকে কাকিমা বলে ডাকতে পারি?”

শর্মিলা উত্তরও দেন স্পষ্ট বাংলায়। বলেন, “হ‍্যাঁ, কাকিমা, মাসিমা, দিদি, দিদিমা তোমার যা খুশি”। উচ্ছ্বসিত হয়ে সোনাক্ষী বলেন, “এখানে আসার জন‍্য অনেক ধন‍্যবাদ। আমি তোমার সিনেমার দুটো গান গাইব আজকে, যেগুলো আমার খুব প্রিয়”। এই সময়ে পাশ থেকে মজা করে ভুল বাংলায় সঞ্চালক আদিত‍্য নারায়ণ বলে ওঠেন, “আমাকে বুঝতে পারি না!”

সঙ্গে সঙ্গে একজন কড়া শিক্ষিকার মতো তাঁর ভুল শুধরে শর্মিলা বলে ওঠেন, “আমি বুঝতে পারি না। আমরা বাংলা থেকে এসে হিন্দি বলতে পারলে তোমরা বাংলা শিখবে না কেন?” ধমক খেয়ে আদিত‍্য তড়িঘড়ি বলে ওঠেন, “একটু একটু চেষ্টা করছি।”

 

শর্মিলার বাংলা বলার ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ‍্যাল মিডিয়ায়। বাঙালি দর্শকরাও অত‍্যন্ত খুশি। খোদ বাংলার বুকেও এখন হিন্দি আগ্রাসনের অভিযোগ উঠছে। বাংলা সিরিয়াল গুলিতে হিন্দি গান, অবাঙালি উৎসবের ছড়াছড়ি। সেখানে শর্মিলার বাংলা ভাষাকে গুরুত্ব দেওয়ার বিষয়টা মন ছুঁয়ে গিয়েছে সবার।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর