ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং! ৭ জেলায় জারি হাই অ্যালার্ট, কর্মীদের ছুটি বাতিল করে দুর্যোগ মোকাবিলায় তৈরি প্রশাসন

বাংলাহান্ট ডেস্ক : বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণিঝড়। জানা যাচ্ছে, আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) এই পূর্বাভাসের উপর ভিত্তি করেই ওড়িশার (Odisha) বিশেষ ত্রাণ কমিশনার প্রদীপ কুমার জেনা বুধবার উচ্চ সতর্কতা জারি করে সাতটি জেলার কালেক্টরদের চিঠি দিলেন। জেলা প্রশাসনকেও নির্দেশ দেওয়া হয়েছে পরিস্থিতির উপর কড়া নজর রাখতে।

বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে, ওড়িশার ত্রাণ কমিশনার প্রদীপ কুমার জেনা গঞ্জম, পুরী, খোরধা, জগৎসিংহপুর, ভদ্রক, কেন্দ্রপাড়া এবং বালাসোরের কালেক্টরদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন। পূর্বাভাস অনুযায়ী, ২২ অক্টোবর থেকেই উপকূলের প্রত্যেকটি জেলাতেই ঝোড়ো হাওয়ার প্রবল দাপট শুরু হবে।

   

আবহাওয়া দফতরের তরফ থেকে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়ার পরই ওড়িশা সরকরের পক্ষ থেকে উপকূলবর্তী জেলাগুলির প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়। পরিস্থিতির উপর কড়া নজর রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত রকম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। বিশেষ করে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে ২২ অক্টোবর থেকে।

এছাড়া, উপকূলীয় জেলাগুলির বিভিন্ন বিভাগ এবং জেলা প্রশাসনের সাথে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েও আলোচনা করেছেন বিশেষ ত্রাণ কমিশনার। এই আপদময় পরিস্থিতির মোকাবিলা করতে ওই সমস্ত দফতরের সরকারি কর্মকর্তাদেরও সদর দফতর না ছাড়তে আদেশ দেওয়া হয়েছে। আগামী ২২ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সবার ছুটি বাতিল করা হয়েছে এই সমস্ত জেলাগুলিতে।

আসন্ন ঘূর্ণিঝড়ের আশংকায় ওড়িশা উপকূলের জেলাগুলির কৃষকদের কপালে জড়ো হয়েছে দুশ্চিন্তার কালো মেঘ। এই পরিস্থিতিতে অধিকাংশ কৃষকই ফসল কাটার পরিকল্পনা করছেন। তাঁরা আতংকে আছেন, এই ভয়ংকর ঘূর্ণিঝড় ওড়িশা উপকূলে আছড়ে পড়লল তাঁদের সারা বছরের কষ্টের ফসল সমস্ত নষ্ট হবে মাঠেতেই। তাই অপরিপক্ক ফসলই কাটার পরিকল্পনা করছেন তাঁরা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর