সুদূর আমেরিকাতেও পালিত হবে ভারতের মতো দীপাবলি, নিউইউর্কের স্কুলগুলোতে ছুটির ঘোষণা

বাংলাহান্ট ডেস্ক : পরের বছর অর্থাৎ ২০২৩ সাল থেকে দীপাবলি উপলক্ষে ছুটি ঘোষণা করতে চলেছে নিউইয়র্ক (New York) সিটি পাবলিক স্কুল। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, নিউইয়র্ক এসেম্বলির সদস্য জেনিফার রাজকুমার এবং নিউইয়র্ক শহরের চান্সেলর ডেভিড ব্যাঙ্ক এই প্রস্তাব করেন বলে জানা যাচ্ছে।

এই প্রসঙ্গে রাজকুমার বলেন, ‘সময় এসে গিয়েছে দীপাবলিকে স্বীকৃতি দেওয়ার। বিভিন্ন ধর্মের মানুষ, যেমন বৌদ্ধ, হিন্দু, শিখ, জৈনরা এই আলোর উৎসবকে পালন করেন। প্রায় দুই লক্ষ নিউইয়র্কের বাসিন্দা দীপাবলি উৎসবে মেতে ওঠেন। তাই আমি চাই এই উৎসব সরকারি স্বীকৃতি পাক।’

এসেম্বলির অপর এক সদস্য বলেন, ‘নিউইয়র্কের সিটি স্কুলের ক্যালেন্ডারে দীপাবলির জন্য আলাদা কোনও ছুটির দিন নেই। এই প্রস্তাব গ্রহনের পর এবার থেকে ছুটির দিন হিসাবে ঘোষণা হবে।’ অপরদিকে জেনিফার রাজকুমার জানান, ‘নিউইয়র্কের সিটি স্কুলে এখনই বছরে ১৮০টি ছুটির দিন হিসানে ধার্য করা রয়েছে।

এদিনের সভায় অ্যাডামস বলেন, ‘দীপাবলিতে ছুটি ঘোষণার জন্য হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধদের বহুদিন অপেক্ষা করতে হলো। আমরা শিশুদের দীপাবলি পালন করতে শেখাবো।’ তিনি আরও বলেন, ‘আমরা শিশুদের বলবো দীপাবলি আলোর উৎসব। পরিবেশকে আলোকিত করার সঙ্গে আলোকিত হয় নিজের হৃদয়ও।’ শহরের মেয়রের দাবি, ‘যখন আমরা দীপাবলিকে গ্রহণ করি, আমরা আমাদের হৃদয়ে আলোকেই গ্রহণ করি। সেই আলো সমস্ত অন্ধকারকে দূরে সরিয়ে দেবে।’

অপরদিকে, গ্লোবাল কো-ওয়ার্কিং স্পেস প্রোভাইডার দিওয়ালি উপলক্ষে ভারতে তার সমস্ত কর্মীদের জন্য ১০ দিনের ছুটি ঘোষণা করেছে। কোম্পানিটি এই ছুটির নাম দিয়েছে ‘রিলাক্স অ্যান্ড রি-এনার্জিস’। সংস্থাটির দাবি উত্সব উপলক্ষে এই ছুটি কর্মীদের কাজ থেকে বিরতি নিতে এবং পরিবারের সাথে ভালো সময় কাটাতে সাহায্য করবে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর