২০২১ ফাইনালের বদলা ২০২২-এর প্রথম ম্যাচেই, বিশ্বজয়ী অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিলো কিউয়িরা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে হতাশার হার হজম করতে হয়েছিল নিউজিল্যান্ডকে। ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শের ব্যাটিং তান্ডবে সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে ৮ উইকেটে হারের জ্বালা হজম করতে হয়েছিল নিউজিল্যান্ডকে। একবছর পরেই সেই বিছে হারের বদলা মারাত্মকভাবে নিলেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে বিরাট ব্যবধানে হারালেন টিম সাউদিরা।

অথচ আজকের ম্যাচের টস জিতে ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চই। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তো তার সেই সিদ্ধান্তকে চরম ভুল প্রমাণিত করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার ফিন অ্যালেন এবং ডেভন কনওয়ে। স্টার্কের প্রথম অফার থেকেই অস্ট্রেলিয়ান বোলিংয়ের ওপর ঝাঁপিয়ে পড়েন দুই ওপেনার। ১৬ বলে ৪২ রানের একটি মারকাটারি ইনিংস খেলে হ্যাজেলউডের নিখুঁত ইয়র্কারে আউট হন অ্যালেন।

conway allen

যদিও অ্যালানের উইকেট পেলেও ডেভনকে কি করে আটকাবেন সেই রাস্তা খুঁজে পাননি অজি বোলাররা। মাঝে উইলিয়ামসন (২৩) এবং গ্লেন ফিলিপসের (১২) কারণে রানের গতি কিছুটা হ্রাস পেলেও শেষদিকে জিমি নিশামের সাথে মিলে নিউজিল্যান্ডকে ২০০ অবধি পৌঁছে দেন কনওয়ে। ১৩ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন নিশাম। ৫৮ বলে ৭টি চার ও ২টি ছক্কা সহ ৯২ রানের অপরাজিত ইনিংস খেলেন কনওয়ে। হ্যাজেলউড ২টি উইকেট পেলেও ৪ ওভারে ৪১ রান দেন। অ্যাডাম জাম্পা নেন ১টি উইকেট। কিন্তু প্রতিটি অস্ট্রেলিয়ান বোলারই রান আটকে রাখতে ব্যর্থ হন।

এরপর রান তাড়া করতে নেমে সাউদির দাপটে ছিন্নভিন্ন হয়ে যায় অস্ট্রেলিয়ার টপ অর্ডার। চূড়ান্ত ব্যর্থ হন ওয়ার্নার, ফিঞ্চ, মার্শরা। কিছুটা পাল্টা লড়াই করার চেষ্টা করেন গ্লেন ম্যাক্সওয়েল (২৮) এবং প্যাট কামিন্স (২১)। কিন্তু তাতে কোন লাভই হয়নি। ১৭.১ ওভারে ১১১ রানে অলআউট হয়ে যায় অজিরা। ৮৯ রানে জয় পান কিউয়িরা। ৩টি করে উইকেট নেন টিম সাউদি ও মিচেল স্যান্টনার। ২টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট।

দুর্দান্ত ঝড়ের মাঝেও আরও একটি বিষয় শিরোনামে উঠে আসছে যা হল কিউয়ি গ্লেন ফিলিপসের একটি ক্যাচ। ইনিংসের নবম ওভারের দ্বিতীয় বলে স্যান্টনারের হলে এক্সট্রা কভারের উপর দিয়ে বড় শট খেলতে যান মার্কাস স্টোইনিস। কিন্তু তিনি মিসটাইম করেন শটটি। ২০ পা মতন দুরন্ত ছুটে এসে নিজেকে শূন্যে ছুড়ে দিয়ে অসাধারণ ক্যাচ নেন ফিলিপস, যার ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে অজিরা নিজেদের টাইটেল ডিফেন্স অভিযানে প্রথমেই বড় ধাক্কা খেলো।


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর