বাংলা, বিহার ভাগ করে কেন্দ্রশাসিত অঞ্চল করতে চাইছে! বিজেপির ষড়যন্ত্র ফাঁস করলেন সুখেন্দুশেখর

বাংলা হান্ট ডেস্কঃ ‘১৯০৫ সালে বঙ্গভঙ্গ রুখে দিয়েছিল বাংলা। একইভাবে এবারেও বিজেপির চক্রান্ত রুখে দেবে জনগণ। ওদের রাজনৈতিক প্রতিহিংসাকে আটকাতে হবে’, ভারতীয় জনতা পার্টির (Bharatiya Janata Party) বিরুদ্ধে এদিন ঠিক এই ভাষাতেই আক্রমণ শানালেন তৃণমূলের (Trinamool Congress) রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায় (Sukhendu Sekhar Roy)।

সম্প্রতি, সর্বভারতীয় দৈনিকে একটি প্রতিবেদনে দাবি করা হয় যে, বাংলা এবং বিহারের কিছু অংশ নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করার প্রস্তুতি নিতে শুরু করেছে কেন্দ্র। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে সর্বত্র আর এবার এই প্রসঙ্গে বিজেপিকে একহাত নিলেন সুখেন্দু শেখর। তাঁর দাবি, “গত বিধানসভা নির্বাচনে বাংলায় বিপুল পরিমাণ ভোটে হেরে যাওয়ার ফলে বিজেপি রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার চেষ্টায় রয়েছে। সেই কারণেই এ সকল কৌশল নিয়ে চলেছে।”

   

একটি বিবৃতির মাধ্যমে তৃণমূলের রাজ্যসভার সাংসদ বলেন, “গত বিধানসভা নির্বাচনে বিপুল পরিমাণ ভোটে পরাজিত হয় বিজেপি। এরপর থেকে বাংলা দখল করার স্বার্থে মূলত দুটি নীতি নিয়ে চলেছে কেন্দ্র। একদিকে, বাংলাকে বিভক্ত করার মাধ্যমে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করার প্রস্তুতি নিতে চাইছে কেন্দ্র। এক্ষেত্রে বিহারের বেশ কয়েকটি অঞ্চলের পাশাপাশি বাংলার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুরের মতো অঞ্চলগুলিকে নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল গড়ে তুলতে চাইছে তারা।

আবার অপরদিকে, ১০০ দিনের কাজের পাশাপাশি অন্যান্য একাধিক প্রকল্প বাবদ টাকা আটকে দেওয়ার মাধ্যমে বাংলাকে অর্থনৈতিকভাবে অবরোধ করার চেষ্টা করা হচ্ছে। সুখেন্দু শেখর রায় আরো বলেন, “১৯০৫ সালে বঙ্গভঙ্গ আটকে দিয়েছিল জনগণ। ঠিক সেরকমভাবে এবারও বিজেপির চক্রান্ত রুখে দেওয়া হবে। বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রকের নিকট ২০ টির অধিক নতুন রাজ্য তৈরি করার দাবি জমা পড়লেও (যার মধ্যে উত্তর প্রদেশ এবং গুজরাটের মতো বিজেপি শাসিত রাজ্য রয়েছে) ওরা কেবলমাত্র বাংলা এবং বিহার নিয়ে পড়ে রয়েছে। বিজেপির এই পদক্ষেপ ভারতকে দুটুকরো করার চেষ্টা। তবে জনগণ তাদের এই ষড়যন্ত্র রুখে দেব।”

sukhendushekhar roy

উল্লেখ্য, সুখেন্দু শেখর রায়ের এই দাবি এ প্রথম নয়। এর আগেও বিজেপির বিরুদ্ধে এহেন চক্রান্তের অভিযোগ তুলে আক্রমণ শানান তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, “বিজেপি কোনোভাবেই হার স্বীকার করতে পারছে না। সেই কারণেই বঙ্গভঙ্গ চক্রান্তের মাধ্যমে বাংলাকে দখল করার চেষ্টা করে চলেছে।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর