বাংলাদেশে স্থলভাগে প্রবেশ সিত্রাং-এর, রক্ষা পেল বাংলা, আজ থেকেই শুষ্ক আবহাওয়া রাজ্যে

বাংলাহান্ট ডেস্ক : গতকাল কালীপুজোর দিনে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় কেঁপেছে বাংলা। ঘূর্ণিঝড় সিত্রাং আছড়ে পড়েছে বাংলাদেশে। রবিবার সন্ধে থেকেই দুর্যোগপূর্ণ আবহাওয়া ছিল দক্ষিণবঙ্গে। বুধবার সকাল পর্যন্ত এই আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস। সুন্দরবন এলাকায় বেশি  প্রভাব পড়বে।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৬°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.২° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৭%
বাতাস : ১৯ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৯%

আজকের আবহাওয়া : কলকাতায় আজও ভারী  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার সকাল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। অন্যদিকে, সমুদ্রে জলোচ্ছ্বাস হতে পারে। ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাসের সতর্কতা রয়েছে। সেই কারণে দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতি হতে পারে জলোচ্ছ্বাসের জেরে। অমাবস্যার ভরা কোটালের ফলে ৫ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হবে সমুদ্রপৃষ্ঠ থেকে। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রভাবে আরো এক মিটার জলোচ্ছ্বাস বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা আইল্যান্ড ও সন্দীপের মাঝে ল্যান্ডফল করেছে ঘূর্ণিঝড় সিত্রাং। ল্যান্ডফলের সময় শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে এর গতিবেগ ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘন্টায়। তবে এর সবথেকে বেশি প্রভাব পড়েছে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ 24 পরগনার উপকূল এলাকায়। আংশিক প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরের কিছু অংশে। সামান্য প্রভাব পড়বে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, নদিয়ার কিছু অংশে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং আংশিক মেঘলা আকাশ থাকবে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে আজ  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সঙ্গে ৯০ কিলোমিটার গতি বেগে দমকা ঝড়ো হওয়া বইতে পারে। ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে পূর্ব মেদিনীপুরের উপকূলের অংশে। ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। পূর্ব মেদিনীপুর ছাড়া বাকি সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়া সর্বোচ্চ ৪০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে।

মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়াতে মাঝারি বৃষ্টি হবে মুর্শিদাবাদ জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া হইতে পারে। পূর্ব মেদিনীপুরে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ৭০ থেকে ৮০ কিলোমিটার। যদিও এই ঝোড়ো হাওয়া দুপুরের পর থেকে কমতে থাকবে। কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

আগামীকালের আবহাওয়া : আজকের পর থেকে উন্নতি হবে আবহাওয়ায়। আগামী ৪৮ ঘন্টার মধ্যে আবারও পরিস্কার আকাশ দেখা যাবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর