রাজস্থানে জেসিবি দিয়ে বানানো হল ১০৮ ফুটের বিশাল গোবর্ধন মূর্তি! তৈরি হল রেকর্ডও

বাংলা হান্ট ডেস্ক: দেশজুড়ে পুরোদমে চলছে উৎসবের আবহ। পাশাপাশি, ইতিমধ্যেই মহাসমারোহে সম্পন্ন হয়েছে দীপাবলি (Diwali)-ও। ঠিক সেই আবহেই এবার রাজস্থানে (Rajasthan) ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পালিত হচ্ছে গোবর্ধন পূজার (Govardhan Puja) উৎসব। ভরতপুর জেলায় ওই পুজো উপলক্ষ্যে ব্যাপক প্রস্তুতিও নেওয়া হয়েছে। জানা গিয়েছে, ভরতপুরের কলেজ মাঠে জেসিবি দিয়ে তৈরি করা হয়েছে ভগবান গোবর্ধনের ১০৮ ফুটের বিশাল মূর্তি।

সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, কয়েক হাজার কিলো গোবর দিয়ে ভগবান গোবর্ধনের এই শায়িত মূর্তিটি তৈরি করেছেন ৪০ জনেরও বেশি পুরুষ এবং মহিলা। এমতাবস্থায়, এটাই বিশ্বের সবথেকে বড় গোবর্ধন মূর্তি বলে দাবি করা হচ্ছে। শুধু তাই নয়, লিমকা বুক অফ রেকর্ডসেও ওই মূর্তির প্রসঙ্গটি নথিভুক্ত করার চেষ্টা চলছে বলেও জানা গিয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, দীপাবলির পরের দিন গোবর্ধন উৎসব পালিত হলেও চলতি বছর সূর্যগ্রহণের কারণে গত মঙ্গলবার এই উৎসব পালন করা যায়নি। এমতাবস্থায়, বুধবার মহাসমারোহে পালিত হচ্ছে এই উৎসব। আর সেই কারণেই ভরতপুর কলেজ মাঠে জেসিবি দিয়ে ভগবান গোবর্ধনের ১০৮ ফুটের মূর্তিটি তৈরি করা হচ্ছে।

মূলত, মাত্র তিন দিনেই ৪০ জনেরও বেশি মিলে এই মূর্তি তৈরি করেছেন। বুধবার সন্ধ্যায় এই ১০৮ ফুটের বিশাল গোবর্ধন মূর্তির পুজো করবেন পর্যটনমন্ত্রী বিশ্বেন্দ্র সিং। পাশাপাশি, সেই সময়ে শহরের বিপুল সংখ্যক মানুষ কলেজ মাঠে পৌঁছে ভগবান গোবর্ধনের কাছে প্রার্থনা করবেন বলেও জানা গিয়েছে। এই প্রসঙ্গে ওই পুজোর আয়োজকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, ভরতপুরে তৈরি ১০৮ ফুটের ভগবান গোবর্ধনের শায়িত মূর্তিটি বিশ্বের সবথেকে বড় গোবর্ধনের মূর্তি। সেই কারণেই সেটিকে লিমকা বুক অফ রেকর্ডসে অন্তর্ভুক্ত করার জন্য প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা।

WhatsApp Image 2022 10 26 at 5.25.42 PM

উল্লেখ্য যে, রাজস্থানের ভরতপুর সহ রাজ্যের পূর্ব অংশটি ব্রজ ক্ষেত্রের অধীনে আসে। এমতাবস্থায়, এটিকে শ্রীকৃষ্ণের লীলার স্থান হিসেবে বিবেচিত করা হয়। যে কারণে, সেখানে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয় গোবর্ধন উৎসব। পাশাপাশি, এই দিনটিতে ভগবান গোবর্ধনকে প্রদক্ষিণ করতে শহরের প্রচুর সংখ্যক মানুষ উপস্থিত হন বলেও জানা গিয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর