আবারও বৃষ্টির দাপট নাকি শুষ্ক থাকবে আবহাওয়া? কী বলছে আবহাওয়া দফতর ?

বাংলাহান্ট ডেস্ক : কালীপুজো (Kali Puja 2022) মিটতেই ধীরে ধীরে বদলাচ্ছে আবহাওয়া। জেলায় জেলায় ভোরের দিকে অনুভূত হচ্ছে হালকা ঠাণ্ডা। শীতবিলাসীদের অপেক্ষার প্রহর এবার শেষ হওয়ার পালা। সকলের মনেই প্রশ্ন, কবে দেখা মিলবে শীতের। এদিন উত্তর দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Report)।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৫°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৩° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৪%
বাতাস : ১৫ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৭১%

আজকের আবহাওয়া : শনিবার সকাল থেকে আংশিক মেঘলা কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলার আকাশ। সকালে হালকা কুয়াশা এবং শিশিরের দেখা মিলেছে কোথাও কোথাও। বেলা বাড়তেই চরিত্র পালটে ফেলেছে আবহাওয়া। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। বৃষ্টি হয়নি শহরে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : দক্ষিণবঙ্গের কোনও জেলায় সেভাবে কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তা সর্বত্র নয় মোটেই। শুধুমাত্র দার্জিলিংয়ে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের আবহাওয়া থাকবে শুষ্ক। দক্ষিণবঙ্গের কোনও জেলায় আপাতত বৃষ্টির পূর্বাভাস নেই। আর আগামী পাঁচদিন উত্তরবঙ্গের জেলাগুলিও মূলত শুষ্ক থাকবে।

শনিবার সকালের দিকে দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের মতো জেলায় হালকা বৃষ্টি হতে পারে। কিন্তু সেই বৃষ্টির পরিমাণও কম। এরপর শুধুমাত্র দার্জিলিঙে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহতেও দিন এবং রাতের তাপমাত্রার কোনও হেরফের হবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামীকালের আবহাওয়া : আপাতত সকালের দিকে মনোরম থাকবে জেলা ও শহরের আবহাওয়া। কিছু জেলায় অনুভূত হবে শীতের আমেজ। চারদিক ঢেকে যাবে কুয়াশায়। আগামী চার থেকে পাঁচদিনের মধ্যে অর্থাৎ নভেম্বরের শুরুতেই একধাক্কায় অনেকটা পরিবর্তন হবে রাজ্যের আবহাওয়া। ক্রমশ বাড়বে উত্তুরে হাওয়ার দাপট। কমবে দখিনা বাতাসের প্রভাব। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমবে। ফলে জেলায় জেলায় শীতের আমেজ তৈরি হবে নভেম্বরের শুরুতেই।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর