বিতর্কে ক্যাডবেরি! বিজ্ঞাপনে নরেন্দ্র মোদীর বাবাকে অপমানের অভিযোগ, দেশজুড়ে বয়কটের ডাক

বাংলা হান্ট ডেস্কঃ ফের একবার বিতর্কে জড়ালো চকলেট প্রস্তুতকারক সংস্থা ক্যাডবেরি (Cadbury)। অতীতেও তাদের বিজ্ঞাপনী চমকের জন্য একাধিক বিতর্কের সৃষ্টি হয় আর এবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বাবাকে অপমান করার অভিযোগ উঠল ক্যাডবেরি সংস্থার বিরুদ্ধে। এই ঘটনায় তাদেরকে বয়কটের ডাক পর্যন্ত তুলেছেন অনেকেই।

উল্লেখ্য, অতীতেও ক্যাডবেরির ভিতর চকলেট গোমাংস দিয়ে তৈরি করা হয় বলে অভিযোগ করেন অনেকে। যদিও পরবর্তীতে সেই অভিযোগটি সম্পূর্ণ ‘ভুয়ো’ বলে পাল্টা দাবি করে ক্যাডবেরি সংস্থা। সেই বিতর্ক শেষ হতে না হতে ফের একবার আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এল চকলেট প্রস্তুতকারক এই সংস্থা।

   

ঘটনার নেপথ্যে কি কারণ? সম্প্রতি, দীপাবলি উপলক্ষে ক্যাডবেরি সংস্থার তরফ থেকে একটি বিজ্ঞাপনকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। বিজ্ঞাপনে একজন চিকিৎসক এবং অস্থায়ী ব্যবসায়ীর মধ্যে কথোপকথনের দৃশ্য ফুটিয়ে তোলা হয়; যেখানে উক্ত চিকিৎসকটি ব্যবসায়ীর উদ্দেশ্যে জিজ্ঞাসা করেন, ‘এতদিন কোথায় ছিলে? তোমার খোঁজ করছিলাম।’ পরবর্তীতে ওই ব্যবসায়ী জানান যে, যেহেতু তার স্থায়ী দোকান নেই, সেই জন্যই যে কোন জায়গাতেই জিনিসপত্র বিক্রি করতে বসে পড়েন তিনি। পরবর্তীতে অস্থায়ী ব্যবসায়ীর হাতে ক্যাডবেরি তুলে দেওয়ার পাশাপাশি দুজনকে শুভেচ্ছা বিনিময় করতেও দেখা যায়। এরপর ব্যবসায়ীর উদ্দেশ্যে স্থায়ী দোকানের প্রসঙ্গ তুলে ধরে চিকিৎসকটি এবং দুজনেই দুজনকে চকলেট খাইয়ে দেয়।”

ক্যাডবেরি সংস্থার এই বিজ্ঞাপনটি ঘিরে প্রথম দিকে অবশ্য কোন বিতর্ক সৃষ্টি হয়নি। তবে ইতিমধ্যে ব্যবসায়ীর নাম ঘিরে শুরু হয়েছে চাঞ্চল্য। উল্লেখ্য, বিজ্ঞাপনটিতে ব্যবসায়ীর নাম দামোদর। এক্ষেত্রে গরিব ব্যবসায়ীটির নাম দামোদর (নরেন্দ্র মোদীর বাবার নাম) কেন রাখা হয়েছে এবং এর মাধ্যমে প্রধানমন্ত্রী বাবাকে অপমান করা হয়েছে বলে টুইট করেন হিন্দুত্ববাদী নেত্রী সাধ্বী প্রাচী।

Untitled design 2022 08 26T182133.128

শুধু তাই নয়, পরবর্তীতে গোটা সোশ্যাল মিডিয়ায় জুড়ে ক্যাডবেরি সংস্থাকে বয়কটের ডাক পর্যন্ত দেওয়া হয়। যদিও এক্ষেত্রে এখনো পর্যন্ত সংস্থার তরফ থেকে কোনো রকম প্রতিক্রিয়া মেলেনি।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর