লোকাল ট্রেনের একটি সিটে ৩ না ৪ জন বসতে পারেন? নিয়ম জানাল ভারতীয় রেল

বাংলাহান্ট ডেস্ক : বর্তমানে বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্ক ভারতীয় রেল (Indian Railways)। ইংরেজদের হাত ধরে যে রেলের শুরু হয়েছিল ভারতবর্ষে সেই রেল আজ সারা পৃথিবীর সব থেকে বেশি যাত্রী পরিবহন করে। স্বাধীনতার পর ক্রমাগত বিকাশে বিভিন্ন গ্রামাঞ্চলে বিস্তার লাভ করেছে ভারতীয় রেলের পরিষেবা। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ নিজেদের রুটি রোজগারের জন্য যাতায়াতের বিশ্বস্ত বাহন হিসেবে বেছে নেন রেলকে।

সারা ভারতবর্ষে শহর থেকে শহরতলী এমনকি গ্রামেও ভারতীয় রেলের জাল বিছানো রয়েছে।ভারতবর্ষের অত্যধিক পরিমাণ জনসংখ্যার জন্য প্রতিদিন লোকাল ট্রেন গুলিতে ভিড় হয় চোখে পড়ার মত। কলকাতায় হাওড়া রেলওয়ে ডিভিশনগুলি অপেক্ষাকৃত ফাঁকা থাকলেও শিয়ালদা লাইনের ট্রেন গুলিতে প্রতিদিন মানুষ বাদুড়ঝোলা হয়ে যাতায়াত করেন।

বলা বাহুল্য, অফিস টাইমে লোকাল ট্রেন গুলিতে দেখা যায় কোন কোন সিটে নির্দিষ্ট করে দেওয়ার যাত্রী সংখ্যা থেকেও বেশি জন যাত্রী বসে যাত্রা করছেন। এমনকি অসংখ্য মানুষ সিট না পেয়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে গন্তব্যে পৌঁছান। কখনো কখনো দেখা যায় একটি সিটে চারজন যাত্রী বসে যাচ্ছেন। অনেকেরই বক্তব্য, একটি সিটে তিনজনের বদলে চারজন বসলে তা খুবই অসুবিধাজনক হয়।

train 1 5

এই বিষয়টি নিয়ে সম্প্রতি রেল জানিয়েছে, যাত্রীরা নিজেদের মধ্যে বোঝাপড়া করে একটি সিটে চারজন করে বসেন। রেলের তরফে কোন নির্দিষ্ট নিয়ম না থাকলেও একটি সিটে সাধারণত তিনজন যাত্রী বসতে পারেন। অত্যাধিক পরিমাণ ভিড়ের জন্য যাত্রীরা নিজেদের মধ্যে বন্ধুত্বপূর্ণ স্বভাব বজায় রাখার তাগিদে কষ্ট করে হলেও একটি সিটে চারজন বসে যাত্রা করেন।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর