নভেম্বরের শুরুতেই উত্তুরে বাতাস! কবে থেকে পড়বে শীত, কি বলছে আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্ক : ঘূর্ণিঝড়ের প্রভাব কাটতে না কাটতেই রাজ্যে হিমেল হাওয়ার পরশ স্পষ্টই টের পাওয়া যাচ্ছে। নভেম্বরের প্রথম সপ্তাহেই সকালবেলা রীতিমতো ঠান্ডার আমেজ পেল রাজ্যবাসী (weather report)। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শীতের অনুভূতি (winter) কিছুটা হলেও এক্ষুনি শীত পড়ছে না রাজ্যে। পারদ আরও নামার জন্য অপেক্ষা করতে হবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। যদিও এই সপ্তাহের বাকি দিনগুলিতে উত্তুরে হাওয়ার প্রভাবে সকাল-সন্ধ্যায় ঠান্ডার (cold) অনুভূতি জারি থাকবে।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩১.৩°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৫° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৫%
বাতাস : ১২ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৯%

আজকের আবহাওয়া : গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী কয়েকদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১-২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : কলকাতায় ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী ৪-৫ দিন বৃষ্টির কোনও রকম সম্ভাবনা নেই। তবে বেলা বাড়লে কলকাতার আকাশ আংশিক মেঘলা হতে পারে। তবে এই কদিন তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। আগামী ৭২ ঘণ্টার মধ্যেই রাজ্যের পশ্চিম দিকের জেলাগুলিতে শীতের আমেজ টের পাওয়া যাবে।

অপরদিকে, মঙ্গলবার কালিম্পং ও দার্জিলিঙে খুব হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতি ও শুক্রবারেও পার্বত্য এলাকাগুলিতে খুব হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই। হিমেল হাওয়ার কারণে শীত অনুভূত হবে উত্তরের জেলাগুলিতে।

আগামীকালের আবহাওয়া : রাজ্যে এই মুহুর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন আবহাওয়া আরও শুষ্ক হবে। উত্তুরে হওয়ার দাপটও বাড়বে রাজ্যে জুড়ে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর