মেলার খরচে রাশ টেনে ১০০ দিনের কাজে জোর দিতে হবে! কড়া সতর্কবার্তা মমতার

বাংলাহান্ট ডেস্ক: আর্থিক সঙ্কটে ভুগছে রাজ্য। সামনেই পঞ্চায়েত নির্বাচন। এই অবস্থায় প্রবল অস্বস্তিতে রয়েছে পশ্চিমবঙ্গ সরকার। পরিস্থিতি সামাল দিতে এবার সব দফতরগুলিকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাফ জানিয়ে দিলেন, মেলার খরচে রাশ টানতে হবে। 

উল্লেখ্য, রাজ্য প্রশাসনের সর্বোচ্চ মহল সমস্ত দফতরকে সতর্ক করেছিল যে মুখ্যমন্ত্রীকে না জানিয়ে নতুন কোনও প্রকল্প গ্রহণ করা যাবে না। বুধবার মন্ত্রিসভার বৈঠকে আলোচনায় শ্রম দফতরের একটি বিষয় উঠে আসে। সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি শ্রম মন্ত্রী মলয় ঘটকের কাছে শ্রম দফতরের বিভিন্ন মেলার সংখ্যা এবং তার খরচের ব্যাপারে জানতে চান।

এর উত্তরে শ্রম মন্ত্রী মলয় ঘটক তথ্য দিয়ে জানান, মূলত মুখ্যমন্ত্রীর নির্দেশেই বড় করে সেই সব মেলার আয়োজন করা হয়ে থাকে। মুখ্যমন্ত্রীর পাল্টা নির্দেশ, আপাতত ১০০ দিনের কাজে মনোযোগ দিতে হবে। এই কাজের সুযোগ বাড়াতে হবে। এছাড়াও কেন্দ্র যেহেতু অর্থ দিচ্ছে না, তাই মেলাও বন্ধ করতে হবে।

প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, রাজ্যকে গত এক বছর ধরে ১০০ দিনের প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ দেয়নি কেন্দ্রীয় সরকার। এই অর্থ কবে রাজ্যের হাতে আসবে, তা হলফ করে বলতে পারছেন না কেউই। রাজ্যের দাবি, এই অবস্থায় জবকার্ড হোল্ডারদের অন্যান্য কাজের ব্যবস্থা করতে হচ্ছে বিভিন্ন দফতরের মাধ্যমে। এই অবস্থায় এখনো অবধি ৬০০ কোটি টাকারও বেশি অর্থ খরচ করে ফেলেছে রাজ্য।

সেই জন্য রাজ্যের খরচে রাশ টানতে ১০০ দিনের কাজের শ্রমিকদের কাজে লাগানো যাবে এমন কাজে জোর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন দফতরকে এই বিষয়ে বাড়তি জোর দেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন মমতা। এই বিষয়ে তিনি জানিয়েছেন, মেলার খরচে রাশ টানতে হবে। 

Untitled design 48

প্রসঙ্গত, রাজ্যের আর্থিক পরিস্থিতির অবনতি ঘটেছে। পাশাপাশি কেন্দ্রীয় অর্থ বন্ধ থাকায় বেড়েছে সমস্যা। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, পঞ্চায়েত নির্বাচনের আগে এই পরিস্থিতি অস্বস্তিতে ফেলেছে রাজ্যকে। তাই জবকার্ড হোল্ডারদের কাজের খামতি মেটানোর চেষ্টা চলছে।


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর