আসছে পশ্চিমী ঝঞ্ঝা! উধাও হবে শীত শীত আমেজ, এদিন থেকে জাঁকিয়ে পড়বে ঠান্ডা

বাংলাহান্ট ডেস্ক : নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে হাল্কা শীতের আমেজ। তবে বেলা বাড়লে সেই আমেজ আর থাকছে না। ভোর ও রাতে ঠান্ডার ছোঁয়া রয়েছে। স্বাভাবিকের থেকে নিচেই রয়েছে তাপমাত্রার পারদ৷ এদিকে এরই মধ্যে রাজ্যে পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা। পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরবঙ্গের পার্বত্য জেলায় আগামী ৪৮ ঘণ্টায় হালকা বৃষ্টি হবে। খুব সামান্য হলেও তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সহ সংলগ্ন পার্বত্য এলাকায়। এদিকে, কলকাতায় (Kolkata Weather) শহরে দিন ও রাতের তাপমাত্রা বেশ কিছুটা নিম্নগামী। কলকাতায় ভোরে ও রাতে এখন বেশ  মনোরম পরিবেশ থাকছে। তবে রোদ উঠলে সেই পরিবেশ উধাও হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা ২১ ডিগ্রি থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৪°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২০.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৯%
বাতাস : ১২ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৭৮%

আজকের আবহাওয়া : উত্তুরে হাওয়ায় কলকাতায় তাপমাত্রায় অনেকটাই পরিবর্তন এসেছে। দিনের তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস থেকে রাতারাতি ২ ডিগ্রি নেমে ৩০.২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমেছে।যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। রাতের তাপমাত্রা ২২ ডিগ্রি থেকে নেমে ২০.৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সকালে ও রাতে কাল থেকেই শীত শীত ভাব। আরও পারদপতনের পূর্বাভাস ১০ নভেম্বর থেকে। তবে ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির  সম্ভাবনা প্রায় নেই। রাজ্যে জাঁকিয়ে শীত কবে পড়বে তার নিশ্চিত তারিখ না জানা গেলেও, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এরপর তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। কমবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই উপভোগ করতে পারবে রাজ্যবাসী৷

আগামীকালের আবহাওয়া : আগামী কয়েক দিনে ধীরে ধীরে নামবে তাপমাত্রার পারদ। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে পাহাড়ের জেলাগুলিতে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর