বাংলাকে প্রায় ১ হাজার কোটি টাকা দিল কেন্দ্র, কোন খাতের জন্য বরাদ্দ হল এই বিপুল টাকা?

বাংলা হান্ট ডেস্কঃ ১০০ দিনের কাজ, প্রধানমন্ত্রী সড়ক যোজনা হোক কিংবা প্রধানমন্ত্রী আবাস যোজনা, একের পর এক প্রকল্পে রাজ্যের প্রাপ্য বকেয়া টাকা কেন্দ্র দিচ্ছে না বলে অতীতে একাধিকবার অভিযোগ তোলে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। শুধু তাই নয়, এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে বৈঠক করে অভিযোগ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আর এবার এই বিতর্ক মাঝেই অবশেষে রাজ্য সরকারকে প্রায় ১ হাজার কোটি টাকা প্রদান করল কেন্দ্র সরকার।

উল্লেখ্য, অতীতে একাধিকবার কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যকে বঞ্চনা করার অভিযোগ তোলে তৃণমূল সরকার। শুধু তাই নয়, একের পর এক প্রকল্পে বাংলার টাকা আটকে দেওয়ার অভিযোগ তুলে সম্প্রতি দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়, যা কেন্দ্র করে বিরোধীরা আবার পাল্টা আক্রমণ ছুড়ে দেয় দুই সরকারকেই।

   

তবে এর মাঝে এবার স্কুল শিক্ষা দফতরের অধীনে শিক্ষা মিশন প্রকল্পে রাজ্য সরকারকে ৯৫০ কোটি টাকার প্রদান করল কেন্দ্র। যদিও এই টাকা পাঠাতেও মাসের পর মাস টালবাহানা করা হয়েছে বলে দাবি তৃণমূলের।

বলে রাখা ভালো, শিক্ষা মিশন প্রকল্পে অবশ্য সম্পূর্ণটাই কেন্দ্রীয় বরাদ্দে চলে না। এক্ষেত্রে ৬০ শতাংশ টাকা কেন্দ্র দিলেও বাকি ৪০ শতাংশ অর্থের পাশাপাশি অন্যান্য একাধিক খরচ সামলাতে হয় রাজ্য সরকারকে। এক্ষেত্রে স্কুলে বিল্ডিং থেকে শুরু করে রুম তৈরি করার পাশাপাশি অন্যান্য একাধিক গুরুত্বপূর্ণ কাজ হয় শিক্ষা মিশন প্রকল্পের আওতায়।

mamata nabanna wqd

সূত্রের খবর অনুযায়ী, এই প্রকল্পে রাজ্যকে টাকা দেওয়ার বিষয় মাসের পর মাস টালবাহানা করে কেন্দ্র। পরবর্তীতে প্রধানমন্ত্রী সঙ্গে বৈঠকে সেই প্রসঙ্গ তুলে আনেন মমতা বন্দ্যোপাধ্যায় আর এবার অবশেষে কেন্দ্রের তরফ থেকে প্রায় ১ হাজার কোটি টাকা বরাদ্দ পাঠানো হলো রাজ্যকে। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রের তরফ থেকে এই টাকা মেলায় এবার স্কুলের পড়ুয়াদের জন্য বিল্ডিং নির্মাণ, ক্লাসরুম তৈরির পাশাপাশি অন্যান্য একাধিক সংস্কার করা যাবে।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর