গুজরাটেও JDU! প্রচারে নামবেন নীতিশ কুমার, ব্যর্থ হবে কি মোদি ম্যাজিক? চিন্তায় পদ্ম শিবির

বাংলাহান্ট ডেস্ক : একদা জোট সঙ্গীই এখন গলার কাঁটা। গেরুয়া শিবিরকে ঘটে বাইরে রাজনৈতিক ভাবে চাপে রাখার কৌশন তৈরি করছে জনতা দল ইউনাইটেড। জেডিইউ (JDU) সুপ্রিমো তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar) গুজরাটের নির্বাচনের (Gukarat Election) বিজেপির বিরুদ্ধে প্রচার চালাতে পারে বলে জানা যাচ্ছে।

ইনি সেই নীতিশ কুমার যিনি দীর্ঘদিন বিজেপির সঙ্গে জোট করে বিহারে মুখ্যমন্ত্রীত্বের পদ সামলেছেন। কিন্তু তার পর হঠাৎই বিজেপির সঙ্গ ত্যাগ করে কংগ্রেস এবং আরজেডির-র সঙ্গে নতুন ভাবে সরকার গড়েন। আর তার পর থেকেই বিভিন্ন সময়ে বারবার বিজেপির বিরুদ্ধে যেতে দেখা গেছে। ২০২৪ লোকসভ নির্বাচনের আগেই নিজেকে মোদি বিরোধী জোটের প্রধান মুখ হিসাবে নিজেকে তুলে ধরতে মরিয়া নীতিশ কুমার। আর তাই তিনি আসন্ন গুজরাট বিধানসভায় মোদিকে চ্যালেঞ্জ জানাতে কোমর বেঁধে নামছেন বিহারের মূখ্যমন্ত্রী।

তবে গুজরাট বিধানসভা নির্বাচনে জেডিইউ-র সরাসরি প্রার্থী দেয়নি। জানা যাচ্ছে, বিটিপি বা ভারতীয় ট্রাইবাল পার্টির হয়ে প্রচারে নামতে চলেছেন নীতিশ কুমার। এই বিটিপির সুপ্রিমো হলেন, ছোট্টুভাই ভাসাবা। ভাসাবা বহু দিনের রাজনীতিক। জানা যাচ্ছে, এখনও পর্যন্ত মোট ৭ বার বিধাবসভা নির্বাচন জেতেন তিনি। বর্তমানে ঝাগাদিয়ার বিধায়ক তিনি। ভাসাবা জানান, ‘নীতিশ কুমার রাজি হয়েছেন আমাদের সঙ্গে জোট করে প্রচার চালাবেন।’

ছোট্টুভাই আরও জানান, ‘জেডিইউ এবং বিটিপি দীর্ঘদিনের বন্ধু। আমরা তাদের সাহায্য করবো, তারা আমাদের। আমাদের প্রধান লক্ষ্যই গলো বিজেপিকে সমূলে উপরে ফেলা।’ এদিকে, জেডিইউ এর জাতীয় সম্পাদক, আফাখ আমেদ খান বলেন,’ভাসাবা আমাদেরউ লোক। গুজরাটে জেডিইউ শিবিরেী প্রধান ছিলেন তিনি। জেডিইউ যদি নর্বাচনে প্রার্থী দিতে না পারে তারপরও বিজেপুর বিরুদ্ধে প্রচার আমরা চালাব।’ তবে এই সম্ভাবনা প্রকাশ্যে আসার পরও বিজেপির তরফ থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর