অভিষেকের শ্যালিকাকে রক্ষা কবচ কেন? সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করল ED

বাংলাহান্ট ডেস্ক : বেশ কয়েক মাস আগেই কয়লা পাচার মামলায় আদালতের তরফ থেকে রক্ষাকবচ পান অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) শ্যালিকা মেনকা গম্ভীর। কলকাতা হাই কোর্ট জানায়, তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। এবার হাই কোর্টের (Calcutta High Court) একক বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ডিভিশন বেঞ্চে যায় ইডি। দায়ের হল মামলা। আগামী ১৬ নভেম্বর এই মামলার শুনানি হবে বলে জানা যাচ্ছে।

কয়লা পাচার মামলায় এবার মেনকা গম্ভীরকে জিজ্ঞাসাবাদ শুরু করছে ইডি। কিন্তু প্রয়োজন হলেও তাঁর বিরুদ্ধে কোনও কড়া ব্যবস্থা নিতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। অর্থাৎ তাঁকে গ্রেফতার বা সাময়িক আটকও করা যাবে না। কিন্তু কেন তাঁকে গ্রেফতার করা যাবে না? মেনকার বিরুদ্ধে কেন কড়া পদক্ষেপ করতে বাধা কোথায়? এই প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল ইডি (Enforcement Directorate)। সূত্রে খবর রক্ষাকবচ প্রত্যাহারের আবেদন জানিয়েছেন তদন্তকারীরা আধিকারিকরা।

কয়লা পাচার মামলায় অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জেরা করতে দিল্লিতে ডেকে পাঠায় ইডি। একাধিকবার সমনও পাঠানো হয়। কিন্তু দিল্লিতে বারবার ডাকার অভিযোগে পালটা দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন অভিষেক এবং রুজিরা। কিন্তু সেখানে খুব একটা সুবিধা হয়নি তাঁদের। এর পর তাঁরা সুপ্রিম কোর্টে যান। সেই সময় শীর্ষ আদালতে অভিষেক-রুজিরার আবেদন গ্রহণ করা হয়। সুুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, দিল্লি নয়, বরং কলকাতাতেই জেরা করতে হবে তাঁদের। সেদিনের সেই রায়কে মাথায় রেখেই মেনকা গম্ভীরের আবেদনে শিলমোহর দিয়েছিল কলকাতা হাই কোর্ট। আদালত জানায়, জেরা করলেও আপাতত তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না তদন্তকারী সংস্থা।

এই রায়ের বিরুদ্ধেই এবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল ইডি। জানা যাচ্ছে, আগামী ১৬ নভেম্বর হাই কোর্টে নিজেদের স্বপক্ষে একাধিক তথ্যপ্রমাণ পেশ করবেন ইডির আইনজীবীরা। জেরায় কী কী তথ্য এখনও পর্যন্ত পেয়েছেন তদন্তকারীরা, তাও জানাতে পারে ইডি। এবার দেখার মেনকা গম্ভীরের রক্ষাকবচ তাঁকে ইডির আগ্রাসন থেকে সুরক্ষা দেয় কিনা।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর