‘দুয়ারে শীত’! আগামী ৪৮ ঘন্টায় অনেকটাই নামবে তাপমাত্রার পারদ, কনকনে ঠান্ডা পড়বে কবে?

বাংলাহান্ট ডেস্ক : পূর্বাভাস আগে থেকেই ছিল। আর তা সত্যি করে শনিবার সন্ধ্যার পর থেকেই পরদ পতন শুরু হল কলকাতা শহরে (Kolkata Temperature)। একধাক্কায় প্রায় ২ ডিগ্রি নামল কলকাতার তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানাচ্ছে, গতকাল রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। রবিবার থেকে এমনই পারদ পতন জারি থাকবে। এই সপ্তাহে জাঁকিয়ে শীতের আমেজ উপভোগ করতে পারবেন শীতপ্রেমীরা। ফলে আলমারি থেকে সোয়েটার-মাফলার বের করার সময় এস গেল তা বলাই বাহুল্য।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ২৯.১°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২১.৩° সেলসিয়াস
আর্দ্রতা : ৬৩%
বাতাস : ১৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৫৯%

আজকের আবহাওয়া : ধীরে ধীরে শহরে জাঁকিয়ে বসছে শীত। শুক্রবার পর্যন্ত ২০ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই তাপমাত্রা ঘোরাফেরা করছিল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার রাত থেকেই পারদ পতন শুরু হয় কলকাতায় (Kolkata Weather)। গতকাল রবিবার রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। রবিবারও ১৯ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে শহরের তাপমাত্রা থাকবে। সোমবার থেকে আরও ২ থেকে ৩ ডিগ্রি পারদ পতনের সম্ভাবনা কলকাতায়। রবিবার রাত থেকেই জাঁকিয়ে শীত পড়বে শহর কলকাতায়।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : গোটা দক্ষিণবঙ্গ জুড়েই রয়েছে পারদ পতনের সম্ভাবনা। সমস্ত জেলাগুলিতেই কমবে তাপমাত্রার পারদ। ভোর এবং রাতে শিরশিরানি ভাব অনুভূত হবে। থাকবে কুয়াশাও। দক্ষিণবঙ্গে নতুন করে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ না থাকায় উত্তরের ঠান্ডা হাওয়া প্রবেশের ক্ষেত্রেও কোনও বাধা নেই। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পঙে সামান্য বৃষ্টিপাত হতে পারে বলে জানা যাচ্ছে। কিন্তু, সার্বিকভাবে সেখানেও রয়েছে পারদ পতনের সম্ভাবনা। তাপমাত্রা কমবে পাহাড়ের জেলাগুলিতে।

আগামীকালের আবহাওয়া : আগামী পাঁচদিন শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। সোমবার থেকেই শীতের আমেজ উপভোগ কর গেলেও রাজ্যে শীত জাঁকিয়ে পরতে এখনও কিছুটা সময় বাকি। আগামী ১৫ ডিসেম্বরের আগে রাজ্যে পাকাপাকিভাবে শীত পড়ার তেমন কোনও সম্ভাবনা নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর