এক লিটার তেলে কতদূর পর্যন্ত উড়তে পারে একটি বিমান? জানলে মাথা ঘুরে যাবে!

বাংলাহান্ট ডেস্ক : আমরা যখনই কোন দুই চাকা বা চার চাকার গাড়ি কিনতে যাই তখনই মাইলেজের (Milage) সম্পর্কে একটা হিসাব করতে বসি অর্থাৎ সেই দুই চাকা বা চার চাকার গাড়িটি এক লিটার তেলে কত কিলোমিটার রাস্তা অতিক্রম করবে সেটি আমরা আগে থেকে ভালোভাবে জেনে নিই।

কিন্তু আপনাদের মনে কি এমন প্রশ্ন কখনো জেগেছে যে এক লিটার জ্বালানিতে বিমান কতটা পরিমাণ পথ অতিক্রম করতে পারে? সাধারণ দুই চাকা বা চার চাকার গাড়ির মাইলেজ সম্পর্কে আমাদের কম বেশি ধারণা থাকলেও অনেকের বিমানের মাইলেজ সম্পর্কে ধারণা নেই। আজ আমরা আপনাকে বিমানের মাইলেজ সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য দেব।

সাধারণত সাধারণ গাড়ি এক লিটারে ৩০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত মাইলেজ প্রদান করে থাকে। তবে গাড়ি যদি আকারে বৃদ্ধি পায় তাহলে তার মাইলেজের পরিমাণ কম হয়। অর্থাৎ বেশি পরিমাণ তেল খরচ করতে হয় সেই গাড়ির পিছনে। এবার আসা যাক বিমানের মাইলেজে। বোয়িং ৭৪৭ বিমান ৪ লিটার জ্বালানি খরচ করে প্রতি সেকেন্ডে। অংকের হিসেবে এই বিমান যদি এক মিনিট আকাশপথে যাত্রা করে তাহলে ২৪০ লিটার জ্বালানি খরচ করবে।

flight 3

বোয়িংয়ের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতি কিলোমিটার অতিক্রম করতে ৭৪৭ বিমানের খরচ হয় ১২ লিটার জ্বালানি। অর্থাৎ এই বিমান এক লিটার জ্বালানিতে ০.৮ কিমি বা ৮০০ মিটার পথ যেতে পারে। এই হিসাব অনুযায়ী কোনও বিমান যদি ১২ ঘন্টা আকাশপথে ভ্রমণ করে, তাহলে তার ১ লক্ষ ৭২ হাজার ৮০০ লিটার জ্বালানির প্রয়োজন হবে। তবে অধিকাংশ সংস্থা থেকে পাওয়া খবর অনুযায়ী, ঘণ্টায় ৩২০০ লিটার জ্বালানি খরচ করে বেশিরভাগ বিমান।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর