কাতার বিশ্বকাপে ভারত না থাকলেও, এক ভারতীয়র ভরসাতেই মাঠে নামবেন বেলজিয়ান ফুটবলাররা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: দরজায় কড়া নাড়ছে আরও একটি ফুটবল বিশ্বকাপ এবং আরো একবার সেই বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ভারত। বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে আয়োজক কাতারের পাশাপাশি ওমান, আফগানিস্তান বাংলাদেশের মতো দলগুলোর সঙ্গে এক গ্রুপে ছিল ভারতীয় দল। অনেকেই আশাবাদী হয়েছিলেন যে কাতারের সঙ্গে হোম এবং অ্যাওয়ে দুটি ম্যাচ হারলেও বাকি দলগুলিকে পরাস্ত করতে পারলে হয়তো বিশ্বকাপে যোগ্যতাঅর্জনের কিছুটা কাছাকাছি পৌঁছবে ভারত। কিন্তু তেমনটা হয়নি। কাতারের সঙ্গে তাদের ঘরের মাঠে ড্র করলেও ওমান, আফগানিস্তানের সাথে হারের হতাশা পাশাপাশি বাংলাদেশকেও হোম ম্যাচে হারাতে না পারার লজ্জা সহ্য করতে হয় ভারতীয় দল।

কিন্তু ভারতীয় দল বিশ্বকাপে না থাকলেও এক ভারতীয় এই বিশ্বকাপের অংশ হয়েছেন। বিশেষ ভারতীয়র নাম হল বিনয় মেনন, যিনি ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন, রোমেলু লুকাকুর মতো তারকা ফুটবলার সমৃদ্ধ বেলজিয়াম দলের সঙ্গে যুক্ত রয়েছেন একজন ওয়েলনেস কোচ হিসেবে। অর্থাৎ বেলজিয়ামের ফুটবলারদের বিশ্বকাপ চলাকালীন শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে সুন্দর সমন্বয় রয়েছে কিনা সেটা নিশ্চিত করাই হবে বিনয়ের কাজ।

আর এর্নাকুলামের বিনয় পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্যাল এডুকেশন সাবজেক্ট ‘এমফিল’ পাশ করেন। এরপর পুনেতে বাকি পড়াশোনা শেষ করে দুবাইতে তিনি চলে যান কাজে। সেখানে কাজ করার সময়েই চেলসির প্রাক্তন মালিক রোমান আব্রামোভিচের নজরে পড়ে যান তিনি এবং তাকে নিজের ব্যক্তিগত ওয়েলনেস ট্রেনার হিসেবে নিয়োগ করেন এই রাশিয়ান ধনকুবের।

1622466306 menon

এরপর ধীরে ধীরে তাকে নিজের প্রিয় ক্লাব চেলসির ফুটবলারদের ওয়েলনেস ট্রেনার হিসাবেও নিয়োগ করেন চেলসির প্রাক্তন মালিক। চেলসি নিজেদের ফুটবলের ইতিহাসে যে দুবার ঐতিহ্যবাহী ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ নিজেদের ঘরে তুলেছে সেই দুবারই দলের সঙ্গে যুক্ত ছিলেন বিনয়। চেলসির ইপিএলের একটি মাঝারি মানের ক্লাব থেকে বিশ্ব ফুটবলে বড় শক্তি হয়ে ওঠার গোটা যাত্রাটিরই সাক্ষী তিনি।

তবে বিশ্বকাপের আগে কয়েক মাসের বিশেষ চুক্তিতে বেলজিয়াম দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। এই প্রথম ফুটবল মরশুমের মাঝপথে এবং উত্তর গোলার্ধে শীতকাল চলাকালীন, কোনও মধ্যপ্রাচ্যের দেশে ফুটবল বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। অন্যান্য বিশ্বকাপের থেকে এবারের বিশ্বকাপ তাই অনেকটাই আলাদা। এমন পরিস্থিতিতে বিনয় মেননদের গুরুত্ব প্রতিটা দলেই অত্যন্ত বেড়ে যায়। তবে বিশ্বকাপ শেষ হওয়ার পর আবার নিজের পুরনো আস্তানা চেলসিতেই ফিরে আসবেন তিনি।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর