রীতি ভাঙল সরকার! বিধানসভায় প্রথমবার আমন্ত্রণ পেলেন না বিরোধী দলনেতা, ক্ষুব্ধ শুভেন্দু

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় সংবিধান (Indian Constitution) অনুসারে বিরোধী দলনেতার পদমর্যাদা মুখ্যমন্ত্রীর সমতূল্য। বিধানসভা চত্বরে যে কোনও অনুষ্ঠানেই কার্ডে নাম থাকে এই বিরোধী দলনেতার। এটাই দীর্ঘদিনের রীতি। তবে প্রথা ভেঙে এবার বিধানসভা চত্বরে এক অনুষ্ঠানে নিমন্ত্রণ পেলেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তিনি দাবি করছেন, বিধানসভায় এমন ঘটনা ঘটল এই প্রথমবার। তৃণমূল সরকার সমস্ত রীতি ভেঙে দিচ্ছে বলে অভিযোগ করেন তিনি। আগামী শুক্রবার নতুন একটি ভবনের উদ্বোধন হওয়ার কথা রয়েছে বিধানসভা চত্বরে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজে সেই ভবনের উদ্বোধন করবেন বলে জানা যাচ্ছে।

বিধানসভা সূত্রে খবর, নতুন ওই ভবনে থাকবে মিউজিয়াম ও লাইব্রেরি। ভবনটির নাম মিলেনিয়াম বিল্ডিং। শুক্রবার দুপুর দেড়টা নাগাদ ওই উদ্বোধনী অনুষ্ঠান রয়েছে। কিন্তু সেই অনুষ্ঠানে আমন্ত্রণ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিধামসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘বিধানসভা তৈরি হওয়ার পর এই ঘটনা প্রথম ঘটল যে কোনও অনুষ্ঠান হচ্ছে, অথচ সেখানে বিরোধী দলনেতার নাম কার্ডে ছাপা হয়নি।’

তৃণমূলের তৃতীয় সরকার গঠনের পর থেকে বিধানসভায় যে সব সরকারি অনুষ্ঠান হয়েছে, তার বেশির ভাগেই অনুপস্থিত থাকেন শুভেন্দু অধিকারী। তাই শুভেন্দু মনে করেন, সেটাই হবে এ ক্ষেত্রে শাসক দলের একাংশের যুক্তি। তবে এমনটা কেন হল, তার সঠিক কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি শাসক দলের পক্ষ থেকে।

অপরদিকে, আজ সোমবারই অখিল গিরির মন্তব্যকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে বিধানসভা। শুভেন্দু অধিকারী সহ অন্যান্য বিধায়করা নিজেদের আসনের সামনে দাঁড়িয়ে প্রথমে স্লোগান দেন, পরে বাইরে বেরিয়ে আসেন তাঁরা। রাজ্যের মন্ত্রী দেশের রাষ্ট্রপতিকে অপমান করেছেন, এই অভিযোগে সোমবার বিধানসভায় মুলতুবি প্রস্তাব জমা দেয় বিজেপি। তবে প্রস্তাব খারিজ করে দেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর