১০ দিনে ১২ জনের শিরচ্ছেদ, রয়েছে তিন পাকিস্তানিও! এই অপরাধে সৌদি আরব প্রাণ কাড়ল এদের

বাংলা হান্ট ডেস্কঃ এ যেন ভয়াবহ সিনেমার গল্প। মৃত্যুদণ্ড (Sentenced to Death) অব্যাহত রেখে মাত্র ১০ দিনে ১২ জনের শিরশ্ছেদ সৌদি আরবে (Saudi Arabia )। সূত্রের খবর মাদক সংক্রান্ত কারবারের অভিযোগে প্রথমে ১০ জনকে বন্দি করা হয়। তারপর তাদের সক্কলকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুদণ্ড প্রাপ্ত সেই ১০ জনের মধ্যে ৩ জন পাকিস্তানের, ২ জন জর্ডান, ৪ জন সিরিয়ার এবং ৩ জন সৌদি নাগরিক রয়েছে। যার মধ্যে অধিকাংশেরই তরবারি দিয়ে শিরচ্ছেদ করা হয়েছে বলে জানা গিয়েছে।

সৌদি আরবে মৃত্যুদণ্ডের পরিমান যেন লাগাতার বেড়েই চলেছে। পূর্বের সমস্ত রেকর্ডকে ভেঙে গত এক বছরে দেশটিতে মৃত্যুদণ্ডের সংখ্যা দ্বিগুণ পরিমান বেড়েছে। প্রসঙ্গত উল্লেক্ষ এ বছর সৌদি আরবে মৃত্যুদণ্ডের সংখ্যা ২০২০-২১ সালের মিলিত সংখ্যাকেও ছাড়িয়ে গিয়েছে। গত বছর দেশটিতে মৃত্যুদণ্ডের ঘটনা ছিল ৬৯। অথচ চলতি বছরে সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে মোট ১৩৮ জনের।

   

পূর্বে সৌদি আরবে মৃত্যুদণ্ড কমানোর নির্দেশ দিয়েছিলেন যুবরাজ মহম্মদ বিন সালমান। কিন্তু, সমস্ত নির্দেশ অগ্রাহ্য করে দিন দিন বেড়েই চলেছে এই ধরণের শাস্তির পরিমান।

২০১৮ সালেও সৌদি প্রশাসন শুধুমাত্র হত্যা বা নরহত্যার জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের মৃত্যুদণ্ডের সাপেক্ষে মৃত্যুদণ্ড কমানোর চেষ্টা করেছিল ঠিকই কিন্তু পূর্বের সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে সৌদিতে ফের শুরু হয়েছে তরবারি দিয়ে শিরোচ্ছেদের দণ্ড। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ক্রমাগত বাড়তে থাকা এরূপ প্রথা চালু থাকায় যথেষ্ট উদ্বেগীত সেখানকার সাধারণ মানুষ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর