LIC এর কয়েক হাজার কোটি টাকা ডুবিয়ে দিলেন অনিল অম্বানী, চিন্তায় গ্রাহকরা

বাংলাহান্ট ডেস্ক: ঋণে জর্জরিত হয়ে রয়েছেন রিলায়েন্স ক্যাপিটালের মালিক অনিল অম্বানী (Anil Ambani)। এর মধ্যেই আরও কিছুটা ঋণের বোঝা চাপল তাঁর মাথায়। শুধু তাই নয়, দেশের বৃহত্তম ইন্সুরেন্স সংস্থা LIC-এর বিপুল পরিমাণ অর্থ ডুবে যেতে পারে তাঁর সংস্থায়। 

অনিল অম্বানীর সংস্থা রিলায়েন্স ক্যাপিটালে ৩৪০০ কোটি টাকার ঋণ রয়েছে LIC-র। কিন্তু এর মধ্যে অনিল পেতে পারেন মাত্র ৭৮২ কোটি টাকা। বাকি বিপুল পরিমাণ অর্থ ডুবে যেতে পারে। একটি রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স ক্যাপিটালে ঋণ বিক্রি করতে সুইস ব্যাঙ্কের দারস্থ হয়েছে LIC। কিন্তু এখনও পর্যন্ত কেউ দাম দেয়নি। 

Anil Ambani

সেই কারণে স্ট্রেসড অ্যাসেট ফার্ম ACRE SSG-এর জন্য এই ঋণ কেনার পথ খোলা হয়েছে। কিন্তু এটি করতে গেলে LIC কে চড়া মূল্য দিতে হবে। ইতিমধ্যেই ACRE SSG ৭৩ শতাংশ ছাড় দিয়ে LIC-এর ঋণ কেনার প্রস্তাব দিয়েছে৷ সুইস চ্যালেঞ্জ হল বিডিংয়ের একটি পদ্ধতি। এতে একটি দল সম্পদের জন্য বিড করে। তারপর বিষয়টি সকলকে জানানো হয় এবং অন্য লোকেদের কাছ থেকে বিড চাওয়া হয়।

যদি একটি পক্ষ উচ্চতর দর দেয়, তবে মূল ঠিকাদারকে বিডের সাথে মেলানোর সুযোগ দেওয়া হয়। কিন্তু রিলায়েন্স ক্যাপের ক্ষেত্রে এখনও কেউ বিড করেনি। সূত্রের খবর, প্রক্রিয়া উপদেষ্টা আইডিবিআই ট্রাস্টিশিপ এলআইসি-র ঋণ বিক্রি করার জন্য কোনও বিড পাননি। এর জন্য বিডিংয়ের সময়সীমা শেষ হয়েছে শুক্রবার।

ACRE SSG-এর অফারের উপর ভিত্তি করে, রিলায়েন্স ক্যাপিটালের মূল্য দাঁড়াচ্ছে প্রায় ৪৪০০ কোটি টাকায়। LIC এবং ACRE SSG উভয়ই রিলায়েন্স ক্যাপিটালের ঋণদাতা কমিটির সদস্য। ACRE কোম্পানির উপর ১৩৫০ কোটি টাকা ঋণ রয়েছে। কিন্তু আইবিসি আইন অনুযায়ী, সিওসি বাইন্ডিং বিডের একদিন পরেই তার রিপোর্ট পাবে। 

Anil Ambani

একজন ব্যাঙ্কার বলেছেন যে যদি স্বাধীন ভ্যালুয়ারের মূল্যায়ন ACRE-LIC লেনদেনের চেয়ে বেশি হয়, তাহলে LIC-এর ঋণ বিক্রির কম মূল্যায়ন প্রশ্নবিদ্ধ হতে পারে। রিলায়েন্স ক্যাপিটালের প্রায় ২০0টি আর্থিক পরিষেবা সংস্থা রয়েছে। এর মধ্যে রয়েছে সিকিউরিটিজ ব্রোকিং, বীমা এবং একটি এআরসি। 

২০২১ সালের ৩০ নভেম্বর রিলায়েন্স ক্যাপিটালের বোর্ড ভেঙে তাদের দেউলিয়া ঘোষণা করার প্রক্রিয়া শুরু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই সময় নাগেশ্বর রাওকে কোম্পানির প্রশাসক হিসেবে নিয়োগ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তিনি নিলামকারীদের সম্পূর্ণ কোম্পানি বা পৃথক কোম্পানির জন্য বিড করার বিকল্প দিয়েছিলেন। বিড করার জন্য রিলায়েন্স ক্যাপিটালকে ২৯ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর