‘বিশ্ব শান্তির জন্য সমস্ত দেশকে এক করবেন প্রধানমন্ত্রী মোদী’, টুইট ফরাসি প্রেসিডেন্টের

বাংলাহান্ট ডেস্ক : আগামী বছর ভারতেই বসবে জি-২০ বৈঠক। ফলে, ভারত সভাপতিত্বের দায়িত্ব নেওয়ার পর থেকেই আন্তর্জাতিক স্তরে চর্চা শুরু হয়ে গিয়েছে। আর এবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর টুইট করা ছবি থেকেই যেন আরোও স্পষ্ট হয়ে উঠল জি-২০ বৈঠকে ভারতের ভূমিকা। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নিজের একটি ছবি টুইট করেছেন ফরাসি প্রেসিডেন্ট। শুধু তাই নয়, তিনি তাঁর টুইটের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদীর প্রভূত প্রশংসা করেছেন।

ভারত যখন জি-২০ সম্মেলনের প্রতিনিধিত্ব গ্রহণ করছিলো সেই মুহূর্তের ছবি তুলে ধরে ম্যাক্রোঁ ক্যাপশনে লিখেছেন “এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ”। পাশাপাশি তিনি আরোও বলেন যে, তিনি বিশ্বাস করেন যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক শান্তিপ্ৰিয় পৃথিবী গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবেন। তবে, ম্যাক্রোঁর পাশাপাশি অন্যান্য অনেক দেশের রাষ্ট্রনেতারাও আশা প্রকাশ করেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলন সফল হবে এবং আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে লাভদায়ক হবে।

   

আগামী এক বছরের জন্য সভাপতির পদ যায় ভারতের হাতে। তার পর মোদী বলেন, ভারতের লক্ষ্য হবে, জি ২০ দেশগুলোর সঙ্গে হাতে হাত মিলিয়ে শান্তির পথে এগিয়ে যাওয়া। প্রধানমন্ত্রীর কথায়, যে কোন বড় চ্যালেঞ্জের মোকাবিলা শুধুমাত্র একসঙ্গে কাজ করার মাধ্যমেই করা সম্ভব। জানা গিয়েছে, জি-২০ বৈঠকে ভারত তার সংস্কৃতি, সাংস্কৃতিক ঐতিহ্য, বৈচিত্র্য এবং ৭৫ বছরের সাফল্য এবং অগ্রগতির কথা তুলে ধরবে।Macron tweet

বিদেশ মন্ত্রকের জারি করা বিবৃতি অনুসারে, ভারত তার সভাপতিত্বে আগামী বছরের ৯ এবং ১০ই সেপ্টেম্বর জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলন আয়োজন করবে। সেই জন্য ৪-৭ই ডিসেম্বর উদয়পুরে প্রথম প্রস্তুতি সভার আয়োজন করা হয়। জি-২০ বৈঠকে দেশের ৭৫টি বিশ্ববিদ্যালয়ের তরুণদের সম্মেলনের অংশীদার করার পরিকল্পনা রয়েছে। এছাড়াও জি-২০ বৈঠকের সাথে সম্পর্কিত সেলফি পয়েন্ট তৈরি করা হবে যেখানে লোকেরা ছবি তুলতে পারবে। সম্মেলনের তথ্য অডিও-ভিডিওর মাধ্যমে দেশের নাগরিকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর