বিরাট-রোহিতদের আর যেন বিশ্রাম না দেওয়া হয়, মন্তব্য প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটারের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা এখন অতীত। সামনের বছর দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। আপাতত সেই নিয়েই ব্যস্ত ভারতীয় দল। কিন্তু সেই প্রস্তুতির শুরুটা একেবারেই ভালো হয়নি। প্রথমে নিউজিল্যান্ডের মাটিতে অনভিক্ষ দল নিয়ে ওডিআই সিরিজ হার এবং তারপর বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে হার। সব মিলিয়ে ভারতের ওডিআই দলকে যে ছন্দে দেখাচ্ছে না সেটা বলতে বিশেষজ্ঞর প্রয়োজন পড়ে না।

এর অবশ্য একটা বড় কারণও রয়েছে। ২০২১ থেকে ২০২২ এর শেষে এখনও অবধি মোট ২৭টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলেছে ভারতীয় দল। অধিনায়ক রোহিত শর্মা তার মধ্যে মাত্র ৯ টি ম্যাচে অংশগ্রহণ করেছেন। প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি এরমধ্যে ১১টি ম্যাচে মাঠে নেমেছেন। বর্তমানে সহ অধিনায়ক লোকেশ রাহুল মাঠে নেমেছেন ১০টি ম্যাচে।

এর থেকে এটা স্পষ্ট যে যে ভারতীয় দল মূলত যে ক্রিকেটারদের নিয়ে ওটিআই বিশ্বকাপে মাঠে নামবে, তারা গত দুই বছরে খুব বেশি ওডিআই ম্যাচ খেলেনি। সেই জন্য বাংলাদেশের মতো খাতায়-কলমে দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে ও হারতে হয়েছে তাদের। পরবর্তী ম্যাচ এবং সিরিজ গুলো শুরু হওয়ার আগে, ভারতের নির্বাচনদের একটা বড় বার্তা দিয়ে রেখেছেন প্রাক্তন ভারত অধিনায়ক ও কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার।

gavaskar sunil

বরাবরই তিনি ক্রিকেটারদের অতিরিক্ত ছুটি নেওয়ার বিষয়ে নিজের অসন্তুষ্টি প্রকাশ করে এসেছেন। তার মতে ওডিআই বিশ্বকাপের আগে তারকা ক্রিকেটারদের খুব বেশি যেন ছুটি না দেওয়া হয়। যত বেশি তারা একসাথে খেলবেন ততই ক্রিকেটারদের মধ্যে বোঝাপড়া বাড়বে এবং তাদের ভালো খেলার সম্ভাবনাও বাড়বে।

গাভাস্কার সরাসরি বলেছেন, “আমি আশা করব গত এক বছরে দলে খুব বেশি ঘন ঘন পরিবর্তন না হয় আর তারকা ক্রিকেটাররা যেন বেশি দিন ম্যাচের বাইরে না থাকেন। এমনটা হলে টিম কম্বিনেশন ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশ্বকাপে আপনি কোন ম্যাচেই হারতে চাইবেন না কারণ সেটা ভবিষ্যতে প্রভাব ফেলতে পারে। তাই গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের বেশি করে ম্যাচ খেলাটা খুবই প্রয়োজন।”

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর