বন্ধ হচ্ছে সংখ্যালঘু পড়ুয়াদের মৌলানা আজাদ স্কলারশিপ! কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে সরব কংগ্রেস

বাংলাহান্ট ডেস্ক : এই বছর থেকে সংখ্যালঘু পড়ুয়াদের স্কলারশিপে খরচ কমাল মোদি সরকার। বর্তমান শিক্ষাবর্ষ থেকেই মৌলানা আজাদ স্কলারশিপ (Maulana Azad National Scholarship) বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা উচ্চ শিক্ষা যেমন এম ফিল ও ডক্টরেট করতে গেলে তাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য ইউপিএ সরকারের আমলে এই স্কলারশিপ চালু করা হয়। মোট পাঁচটি ধর্মীয় সম্প্রদায়ের পড়ুয়ারা এই স্কলারশিপ পেত। কেন্দ্রের পক্ষ থেকে কারণ হিসাবে জানানো হয়, সংখ্যালঘু পড়ুয়াদের জন্য একাধিক প্রকল্পের ব্যবস্থা রয়েছে। তাই মৌলানা আজাদ স্কলারশিপ চালিয়ে যাওয়ার কোনও মানেই হয় না।

প্রসঙ্গত, ২০০৫ সালে ভারতে মুসলিম পড়ুয়াদের অবস্থা খতিয়ে দেখার জন্য সাচার কমিটি তৈরি করা হয়। সেই কমিটির রিপোর্টে বলা হয়, শিক্ষাক্ষেত্রে মুসলিম পড়ুয়াদের অবস্থা তপশিলি জাতির থেকেও খারাপ। এই কমিটির রিপোর্টের সুপারিশ মেনেই তৎকালীন ইউপিএ সরকার মৌলানা আজাদ স্কলারশিপ চালু করে। মুসলিম ছাড়াও খ্রিষ্টান, বৌদ্ধ, পারসি, শিখ পড়ুয়াদের জন্যও এই স্কলারশিপ দেওয়া হত। সংখ্যালঘু সম্প্রদায়ের পড়ুয়ারা এম ফিল বা পিএইচডি করতে গেলে এই স্কলারশিপ পেত।

বৃহস্পতিবারই এই স্কলারশিপ বন্ধের কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)  বলেন, ‘উচ্চশিক্ষার সময়ে আর্থিক সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প রয়েছে। মৌলানা আজাদ ন্যাশনাল স্কলারশিপকে সেই প্রকল্পগুলির অন্তর্ভুক্ত করে নেওয়া হবে। এছাড়া সংখ্যালঘু পড়ুয়াদের উৎসাহ দেওয়ার জন্য একাধিক প্রকল্প রয়েছে। তাই ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকেই মৌলানা আজাদ ন্যাশনাল স্কলারশিপ বন্ধ করে দেওয়া হচ্ছে।’ কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, গত আট বছরে সাতশো কোটিরও বেশি টাকা স্কলারশিপ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এই স্কলারশিপের আওতায় থাকা পড়ুয়ারা দীর্ঘদিন ধরেই টাকা পাচ্ছেন না। তারপরকেন্দ্রের এহেন সিদ্ধান্ত নিয়ে এবার সরব হয়েছে কংগ্রেস। দলীয় সাংসদের মতে, এই পদক্ষেপের ফলে বিরাট সংখ্যক পড়ুয়া সমস্যায় পড়বেন। কেন্দ্রের এই অবিচারের ফলে পড়াশোনার সুযোগ হারাবেন অনেক ছাত্রছাত্রী। অন্যদিকে, জামিয়া মিলিয়া ইসলামিয়ার পড়ুয়ারা এই সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছেন।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর