মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতেই দেওয়া হল না জি২০ সম্মেলন নিয়ে মোদির ডাকা বৈঠকে! শুরু বিতর্ক

বাংলাহান্ট ডেস্ক : জি২০ সামিট (G20 Summit) নিয়ে প্রস্তুতি যুদ্ধকালীন তৎপরতায় চলছে। একের পর এক বৈঠক অনুষ্ঠিত হচ্ছে দেশে। এদিন সমস্ত রাজ্যের রাজ্যপাল, লেফটেন্যান্ট গর্ভনর এবং মুখ্যমন্ত্রীদের বিয়ে একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করা হয়। এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Manata Banerjee) উপস্থিত ছিলেন এই বৈঠকে। কিন্তু অভিযোগ তাঁকে নাকি বলতেই সুযোগ দেওয়া হয়নি। এরপরই শুরু হয়েছে জোর বিতর্ক।

গতকাল শুক্রবারের বৈঠকটি ছিল গত ৫ ডিসেম্বর দিল্লির বৈঠকের পরবর্তী অধ্যায়। দিল্লির বৈঠকেও উপস্থিত ছিলেন মমতা। তৃণমূল সূত্রে খবর, মুখ্যমন্ত্রী খুব আশা করেছিলেন শুক্রবারের মিটিংয়ে তাঁকে বলতে দেওয়া হবে। সেই অনুযায়ী তিনি একটি বক্তৃতার খসড়াও তৈরি করেছিলেন। কিন্তু এই বৈঠকে একবারের জন্যও তাঁকে বলতে দেওয়া হয় নি। বৃথাই যায় তাঁর প্রস্তুতি। আশাহত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, দেশের গুরুত্বপূর্ণ শহরের মত কলকাতাতেও জি২০ সামিটের বেশ কয়েকটি সম্মেলন অনুষ্ঠিত হবে।

রাজ্য সরকারের তরফ থেকে এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানান, ‘মুখ্যমন্ত্রী বাংলার জি২০ সামিটের প্রস্তুতি কিভাবে নেওয়া হচ্ছে তা নিয়ে বলতে চেয়েছিলেন। কিন্তু তাঁকে তো কথাই বলতে দেওয়া হয়নি।’ এমনকি পশ্চিমবঙ্গের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও উপস্থিত ছিলেন এই বৈঠকে। কথা বলতে দেওয়া হয় নি তাঁকেও। এই প্রথম নয়, এর আগেও একাধিক বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, প্রধানমন্ত্রীর সভাপতিত্বে কোনো বৈঠকেই তাঁকে কথা বলতে দেওয়া হয় না।

জানা যাচ্ছে, এর আগে ২০১৯ সালে কোভিড নিয়ে একটি বৈঠক হয়। সেখানেও উপস্থিত ছিলেন সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। সেই বৈঠকেও নাকি কথা বলতে দেওয়া হয়নি মমতাকে। পরে ঘোষণা করা হয় ওই মিটিংটি কার্যকর হয়নি। তবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, শুক্রবারের মিটিংটি ছিল মূলত দলগত কাজের সুবিধার উপর প্রধানমন্ত্রীর বক্তব্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে না দেওয়ার জন্য যে বিতর্ক ছড়িয়েছে সেই বিষয়ে সরকারি ভাবে কোনও বিবৃতি জারি করা হয়নি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর