ঘুম উড়বে শত্রুদের! শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতিসম্পন্ন হাইপারসোনিক ভেহিক্যালের সফল পরীক্ষা ISRO-র

বাংলা হান্ট ডেস্ক: যত দিন এগোচ্ছে ততই পাল্লা দিয়ে সামরিক ক্ষেত্রে শক্তিসঞ্চয় করছে ভারত। এমতাবস্থায়, এবার দেশের প্রতিরক্ষাখাতে যুক্ত হতে চলেছে অত্যাধুনিক হাইপারসোনিক ভেহিক্যাল (Hypersonic Vehicle)। শুধু তাই নয়, ইতিমধ্যেই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation, ISRO) এবং ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ (Integrated Defence Staff) যৌথভাবে এই হাইপারসোনিক ভেহিক্যালের সফল পরীক্ষাও সম্পন্ন করেছে।

এই প্রসঙ্গে ISRO তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে জানিয়েছে যে, ISRO এবং ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ যৌথভাবে এই হাইপারসোনিক ভেহিক্যালের পরীক্ষা চালিয়েছে। পরীক্ষাটি সমস্ত প্রয়োজনীয় প্যারামিটার সফলভাবে অর্জন করেছে এবং হাইপারসোনিক ভেহিক্যাল উচ্চ ক্ষমতাও প্রদর্শন করেছে।

   

এমতাবস্থায়, এই পরীক্ষার পর ভারতের প্রতিরক্ষাখাত নিঃসন্দেহে আরও মজবুত হবে। বিশেষ করে পাকিস্তান ও চিনের একাধিক চালকে নস্যাৎ করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রমাণিত হবে বলেও অনুমান করা হচ্ছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এই বিশেষ ভেহিক্যালের বৈশিষ্ট্য হল, এটি শব্দের গতির চেয়ে পাঁচগুণ বেশি গতি অর্জন করতে পারে।

শত্রুদের ওপর দ্রুত আক্রমণ করতে সক্ষম: মূলত, হাইপারসোনিক ভেহিক্যালগুলি মহাকাশে দ্রুত পৌঁছে গিয়ে দীর্ঘ দূরত্বে অল্প সময়ের মধ্যেই সামরিক প্রতিক্রিয়ার পাশাপাশি বাণিজ্যিক বিমান ভ্রমণের ক্ষেত্রেও একটি দ্রুত উপায় সক্ষম করে। উল্লেখ্য যে, হাইপারসনিক ভেহিক্যাল একটি এরোপ্লেন, মিসাইল বা মহাকাশযান হতে পারে। এদিকে, বর্তমান সময়ে হাইপারসোনিক প্রযুক্তিকে অত্যাধুনিক প্রযুক্তি বলে মনে করা হয়। ইতিমধ্যেই চিন, ভারত, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশ হাইপারসোনিক অস্ত্রের উন্নতিতে নিযুক্ত রয়েছে।

ভারত গত কয়েক বছর ধরে হাইপারসোনিক প্রযুক্তি নিয়ে কাজ করছে: ভারত বিগত কয়েক বছর ধরে হাইপারসোনিক প্রযুক্তি নিয়ে গুরুত্বপূর্ণভাবে কাজ করছে। এই প্রসঙ্গে মার্কিন কংগ্রেসে উপস্থাপিত একটি রিপোর্টে বলা হয়েছে যে, ভারত রাশিয়ার সঙ্গে হাইপারসোনিক মিসাইল তৈরিতে ব্যস্ত। এদিকে, চলতি বছর ইউক্রেনের সাথে যুদ্ধে রাশিয়া তার কিনজল হাইপারসনিক মিসাইল ব্যবহার করেছে বলে জানা গিয়েছে। তবে, ভারত তার হাইপারসোনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিক্যাল প্রোগ্রামের অংশ হিসাবে একটি স্বদেশী, দ্বৈত-সক্ষম হাইপারসোনিক ক্রুজ মিসাইলও তৈরি করছে। এই ক্ষেপণাস্ত্রটি প্রচলিত অস্ত্রের পাশাপাশি পারমাণবিক অস্ত্র নিক্ষেপ করতেও সক্ষম হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর