দুর্নীতিতে সবথেকে শ্রেষ্ঠ পাকিস্তানি পুলিস, সমীক্ষায় উঠে এল তথ্য! নাক কাটল শরীফের দেশের

বাংলাহান্ট ডেস্ক : পাকিস্তানের (Pakistan) আরও এক লজ্জার রেকর্ড। এ বছরও দুর্নীতিতে শীর্ষ স্থানে রয়েছে পাক পুলিস। শুধু এই বছর নয়, এর আগের বছর ২০২১ সালেও এই তালিকায় শীর্ষ স্থানে ছিল এ পাকিস্তান পুলিস বাহিনী। আজ শুক্রবার জার্মানিভিত্তিক পর্যবেক্ষক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল পাকিস্তানের (টিআইপির) এক সমীক্ষায় এ তথ্য ওঠে আসে।এ তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে টেন্ডারিং অ্যান্ড কন্ট্রাক্টিং বিভাগ, বিচার ও শিক্ষা বিভাগ। টিআইপির একটি প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের অধিকাংশ মানুষ মনে করেন, দুর্নীতি দমনে দেশটির দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠানের ভূমিকা যথেষ্ট নয়’।

সরকারি পরিষেবার ক্ষেত্রে দুর্নীতি সবচেয়ে বেশি বলে মনে করেন পাকিস্তানের অধিবাসীরা। তাদের মতে, তিনটি সরকারি পরিষেবা সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত- সড়ক নির্মাণ (৪০ শতাংশ), নিরবচ্ছিন্ন বিদ্যুৎ (২৮ শতাংশ) ও বিশুদ্ধ পানিয় জল পরিষেবা (১৭ শতাংশ)। এসব পরিষেবা পেতে ঘুষ দিতে হয় পাকিস্তানের আম জনতাকে।

এই প্রতিবেদনে পাকিস্তানে দুর্নীতির জন্য দায়ী তিনটি কারণের কথাও বলে হয়েছে। সেগুলো হলো : দুর্নীতির মামলায় বিলম্বিত সিদ্ধান্ত (৩১ শতাংশ), নিজস্ব স্বার্থের জন্য সরকার কর্তৃক রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ব্যবহার (২৬ শতাংশ) এবং সরকারের অযোগ্যতা (১৯ শতাংশ)। দুর্নীতি দমনে পাকিস্তানে কী ব্যবস্থা নেওয়া উচিত সে বিষয়েও সমীক্ষায় মতামত দিয়েছেন নাগরিকরা। ৩৩ শতাংশ পাকিস্তানি মনে করেন দুর্নীতির শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত।

এ ছাড়া ২৮ শতাংশ নাগরিক মনে করেন, সব সরকারি কর্মকর্তা, রাজনীতিক, সামরিক কর্মকর্তা, বিচারকের সম্পদের হিসাব জনগণের সামনে প্রকাশ করা। ২৫ শতাংশ বলেছেন, এনএবি, এফআইএ ও  দুর্নীতিবিরোধী আদালতে দুর্নীতির মামলার প্রতিদিন শুনানি হওয়া উচিত এবং ছয় মাসের মধ্যে সিদ্ধান্ত নেওয়া উচিত। তবে এই রিপোর্ট যাই বলুক। দুর্নীতিকে নিয়ন্ত্রণ করার কোনও চেষ্টাই পাকিস্তান করেনি। তাই পাকিস্তানকে অবস্থার পরিবর্তন তাড়াতাড়ি হবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর