Apple এর সাথে হাত মিলিয়ে চীনকে সবথেকে বড় ঝটকা দিল টাটা, একসাথে খুলছে ১০০ টি …

বাংলা হান্ট ডেস্ক: যত দিন এগোচ্ছে ততই বিশ্বজুড়ে চাহিদা বাড়ছে Apple-এর একের পর এক প্রোডাক্টের। এমনকি, ভারতেও (India) এই রেশ ক্রমশ পরিলক্ষিত হচ্ছে। এদিকে, ইতিমধ্যেই iPhone, MacBook-কে আরও সহজলভ্য করতে বিশ্বের বিভিন্ন দেশে Apple Store খোলা হয়েছে সংস্থার তরফে। এই স্টোরগুলি কাঁচের সুদৃশ্য ডিজাইনের জন্য সবাইকেই আকৃষ্ট করে। তবে, এবার ভারতের টেকপ্রেমীদের জন্য মিলল বড় সুখবর।

মূলত, সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছে যে, ভারতেও খুব দ্রুত ১০০ টি Apple Store-এর পথচলা শুরু হতে চলেছে। এমতাবস্থায়, সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এগুলি তৈরি করবে টাটাদের (Tata Group) মালিকানাধীন সংস্থা ইনিফিনিটি রিটেল। অর্থাৎ, এতদিন যাবৎ, ইউরোপ, মার্কিন মুলুক, জাপান, চিন সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে এই স্টোর থাকলেও এবার ভারতেও আগমন ঘটছে Apple Store-এর।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত মাসে প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছিল যে, ভারতে iPhone তৈরির ক্ষেত্রে গতি আনতে Apple-কে সাহায্য করতে পারে টাটারা। শুধু তাই নয়, ইতিমধ্যেই এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে iPhone উৎপাদন কেন্দ্রে বিপুল লগ্নি করেছে এই ভারতীয় সংস্থা। তবে, জানা গিয়েছে এই উৎপাদন কেন্দ্র কিনতে ব্যর্থ হলে তাইওয়ানের iPhone প্রস্তুতকারী সংস্থা উইস্ট্রনের সঙ্গে যুক্ত হয়ে ভারতে iPhone উৎপাদন শুরু করতে পারে টাটা।

এদিকে, বর্তমানে ভারতে Apple-এর ৩ টি গ্লোবাল সাপ্লায়ার iPhone অ্যাসেম্বেলের কাজ করে। যার মধ্যে কর্ণাটকে এই কাজ করে উইস্ট্রন। পাশাপাশি, তামিলনাড়ুতে iPhone অ্যাসেম্বেলিংয়ের কাজ করে ফক্সকন ও পেগাট্রন। তবে, এই মুহূর্তে তামিলনাড়ুর হসুরে Apple কারখানায় যন্ত্রাংশ সরবরাহ করার কাজ করছে টাটা ইলেকট্রনিক্স।

Apple iPhone 14 Ratan Tata

চলতি মাসেই আবার তাইওয়ানের সংস্থা পেগাট্রন ভারতে iPhone 14 উৎপাদন শুরু করেছে। এছাড়াও, ফক্সকনও এই কাজ করছে। অর্থাৎ, iPhone উৎপাদনের ক্ষেত্রে ক্রমশ ভারতের ওপর নির্ভরতা বাড়াচ্ছে Apple। এই প্রসঙ্গে ইতিমধ্যেই জনপ্রিয় বিশ্লেষক সংস্থা JP Morgan জানিয়েছে যে, ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে বিক্রি হওয়া ৪ টি iPhone-এর মধ্যে ১ টি ভারতে তৈরি করা হবে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, করোনার জেরে কড়া লকডাউনের কারণে দীর্ঘদিন ধরে চিনে কমেছে iPhone উৎপাদন। আর সেই কারণেই চিন থেকে ভারতে উৎপাদন সরিয়ে নিয়ে আসার পরিকল্পনা করছে Apple।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর