প্রকাশ্যে এল চাঞ্চল্যকর রিপোর্ট! গত এক বছরে প্রায় ১৪% বেড়েছে, দুধ, তেল, লবণ সহ অন্যান্য পণ্যের দাম

বাংলা হান্ট ডেস্কঃ বাজারদর বৃদ্ধির (Price Hike) শতাংশ শুনে রীতিমতো চক্ষু চরকগাছ। গত এক বছরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের(Daily Essentials) দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ১৪% হারে। বেড়েছে, দুধ, তেল, লবণ সহ অন্যান্য পণ্যের দাম। ক্রমাগতই আকাশছোয়া নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। আর তার সাথে পাল্লা দিতে রীতিমতো নাজেহাল দেশের সাধারণ মানুষ।

চলুন এবার দেখে নিন কিছুটা টাকার হিসেবে,

   

ঠিক এক বছর প্রতি কেজি লবণের দাম ছিল ১৮.৭৮ টাকা, যা চলতি সপ্তাহের সোমবার প্রায় ১৪% বেড়ে হয়েছে ২১.৫১ টাকা। পাশাপাশি আলু প্ৰতি কিলো ২৩.০৪ টাকা থেকে বেড়ে হয়েছে ২৬.৬০ টাকা।

প্রতি লিটার সূর্যমুখী তেলের দাম ১৫১.৮৮ টাকা থেকে বেড়ে পৌঁছেছে ১৬৯.৭৪ টাকা লিটারে। অন্যদিকে রেহাই দেয়নি সয়াবিন তেলও। লিটার প্ৰতি সয়াবিন তেলের দাম ১৪৬.৭০ টাকা থেকে বেড়ে হয়েছে ১৫৩.৯১ টাকা।

ভোক্তা মন্ত্রকের তথ্য অনুসারে, সোমবার প্রতি কেজি চালের দাম ছিল ৩৮.০৭ টাকা, যা এক বছর আগে এই একই দিনে ছিল ৩৫.২৭ টাকা। যদি আমরা গমের কথা বলি তবে,এক বছরে গম ২৭.০৯ টাকা থেকে বেড়ে হয়েছে ৩১.৮৬ টাকা, পাশাপাশি অড়হর ডাল ১০২.৭৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১১২.৩৮ টাকা হয়েছে, মুগ ডাল প্ৰতি কিলো ১০১.৬৬ টাকা থেকে বেড়ে হয়েছে ১০৩.৮৬ টাকা।

এবার চলে আসি চিনিতে। এক বছরে চিনির দাম ৪১.৮৪ টাকা থেকে বেড়ে ৪২.৪৫ টাকা, দুধের দামও পাল্লা দিয়ে ৪৯.৯০ টাকা থেকে বেড়ে হয়েছে ৫৫.৫১ টাকা, বাদাম তেলের দাম লিটার প্রতি ১৭৪ টাকা থেকে বেড়ে ১৯০ টাকা হয়েছে। হিসেব কষলে দেখা যাবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম গত এক বছরে লাগামছাড়িয়ে বৃদ্ধি পেয়েছে প্রায় ১৪ শতাংশ।

price hike

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যেন দৌড়ের ঘোড়া। তার সঙ্গে তাল মিলিয়ে উঠতে পারে সাধ্য কার? পণ্যের ক্রমাগত উর্দ্ধমুখী দাম দেখে রীতিমতো কপালে হাত সাধারণ মানুষের। আগামীদিনে এই দাম আরও কতটা বৃদ্ধি পেতে পারে সেই কথা ভেবেও মানুষের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর